ASANSOL-BURNPUR

সেফটি দিবসের দুদিন পরে SAIL ISP কারখানায় দূর্ঘটনা, ছাদ থেকে পড়ে ঠিকা কর্মীর মৃত্যু

চাকরি ও ক্ষতি পূরণের দাবিতে বিক্ষোভ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৭ মার্চঃ ( SAIL ISP News ) ” সেফটি দিবস ” র ঠিক দুদিন পরে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্ণপুর ইস্কো কারখানা বা আইএসপিতে দূর্ঘটনা। আর সেই দূর্ঘটনায় প্ল্যান্টের ছাদ থেকে পড়ে মৃত্যু হলো এক ঠিকা কর্মীর। স্বাভাবিক ভাবেই এই ঘটনার পরে কারখানার কর্মীদের সেফটি নিয়ে প্রশ্ন উঠছে। সোমবার সকাল সাড়ে নটা নাগাদ ঘটনাটি ঘটেছে কারখানার আরএমএইচপি ডিপার্টমেন্টের বিএমপি বা বেস মিক্স প্ল্যান্টে। আসানসোলের হিরাপুর থানার বার্ণপুরের আমবাগানের বাসিন্দা মৃত ঠিকা কর্মীর নাম কমলকান্ত রায় ( ৫৯)। এই ঘটনার পরে কারখানায় উত্তেজনা ও চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

শ্রমিক সংগঠন ও ঐ ডিপার্টমেন্টের অন্য কর্মীরা মৃত কর্মীর পরিবারের একজনকে চাকরি ও ক্ষতি পূরণ দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখানো শুরু করে। বেশ কিছুক্ষুন সেই বিক্ষোভ চলার পরে কারখানা কতৃপক্ষ ও ঠিকা সংস্থা লিখিত ভাবে আশ্বাস দেয় যে, আগামী ১ মাসের মধ্যে আইন মেনে মৃত ঠিকা কর্মীর পরিবারের একজনকে চাকরি ও ক্ষতি পূরণ দেওয়া হবে। এদিন প্রাথমিকভাবে ২০ হাজার টাকা মৃত কর্মীর পরিবারকে দেওয়া হয়। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়। পুলিশ মৃতদেহটি দুপুরে ময়নাতদন্তের জন্য আসানসোল জেলা হাসপাতালে নিয়ে যায়।


কারখানা ও পুলিশ সূত্রে জানা গেছে, এদিন সকাল সাড়ে নটা নাগাদ কমলাকান্ত রায় কারখানার আরএমএইচপি ডিপার্টমেন্টের বেস মিক্স প্ল্যান্টের দোতলা ছাদে পাঁচিল ভাঙ্গার কাজ করছিলেন। আচমকাই তিনি সেখান থেকে নিচে পড়ে যান। অন্য কর্মী ও আধিকারিকরা ছুটে আসেন। গুরুতর জখম অবস্থায় তাকে উদ্ধার করে কারখানার স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আইএসপি হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।


কারখানার আইএনটিইউসির সাধারণ সম্পাদক হরজিৎ সিং বলেন, গত ৪ মার্চ কারখানায় সেফটি দিবস পালন করা হয়। সেখানে কারখানায় দূর্ঘটনা শুন্য করে উৎপাদন ক্ষমতা বাড়ানোর শপথ নেওয়া হয়েছিলো। আর তার দুদিন পরেই দূর্ঘটনা ঘটলো ও তাতে এক ঠিকা কর্মীর মৃত্যু হলো। খুবই দুঃখ জনক ঘটনা। ইউনিয়নের পক্ষ থেকে মৃত কর্মীর পরিবারের পাশে দাঁড়িয়ে তাদের যা প্রাপ্য তা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

Leave a Reply