ASANSOL

আসানসোলের লেবার ইন্সটিটিউটে পড়ানো হবে ডিপ্লোমা কোর্স

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১১ মার্চঃ আসানসোলের কল্যাণপুর হাউজিংয়ে শ্রম দপ্তর বা শ্রমিক ভবনে শুক্রবার রাজ্য শ্রম ইনস্টিটিউটের আসানসোল শাখায় এক বছরের স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সের উদ্বোধন করা হয়। এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন রাজ্য স্টেট লেবার ইনস্টিটিউটের ডিরেক্টর সন্দীপ নন্দী। ডেপুটি শ্রম কমিশনার সুদীপ্ত সামন্ত, চন্দ্রচূড় পান, অনুজ চক্রবর্তীর উপস্থিতিতে এদিন ফিতা কেটে ও প্রদীপ জ্বালিয়ে শাখার উদ্বোধন করা হয়। শাখাটিতে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ও লেবার ওয়েলফেয়ার বা মানবসম্পদ ও শ্রম কল্যাণে এক বছরের স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স পড়ানো হবে।

डिप्लोमा कोर्स का उद्घाटन

নিয়মিত শিক্ষার্থীদের জন্য কোর্স ফি প্রতি বছর ৮০০০ টাকা ধার্য করা হয়েছে । যেকোন শিক্ষানবিশ শিক্ষার্থীকে যেকোন ইনস্টিটিউট বা প্রতিষ্ঠানে কর্মরত কোর্সের জন্য ১২ হাজার টাকা দিতে হবে। কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীরা বিভিন্ন কারখানা ও প্রতিষ্ঠানে শ্রম কল্যাণ কর্মকর্তা হিসেবে কাজ করার সুযোগ পাবেন। সন্দীপ নন্দী বলেন, এই কোর্সের মাধ্যমে কর্মসংস্থানের একরা সম্ভাবনা রয়েছে। এই কোর্সটি রাজ্য সরকারের কারিগরি শিক্ষা বিভাগ দ্বারা অনুমোদিত। তিনি আরো বলেন, কলকাতা ও শিলিগুড়ির পর এবার আসানসোলে এই খোলা হলো।

দুই বছর আগে রাজ্যের বর্তমান পূর্ত ও আইনমন্ত্রী মলয় ঘটক এই কোর্সের জন্য অনেক চেষ্টা করেছিলেন। তখন তিনি আসানসোলে এটি চালু করার অনুমোদন পেয়েছিলেন। এ ক্ষেত্রে মন্ত্রী মলয় ঘটকের প্রচেষ্টা প্রশংসনীয়। কোর্সের জন্য আসানসোল শাখায় মোট ২৫টি আসন রয়েছে। যার মধ্যে ২০টি আসন নতুন শিক্ষার্থীদের জন্য ও বাকি ৫টি আসন অন্যদের জন্য সংরক্ষিত। এই কেন্দ্র চলবে শ্রমিক ভবনে। তিনি বলেন, আসানসোল এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের আধিকারিক অনুজ চক্রবর্তী এই কেন্দ্রের দায়িত্বে থাকবেন। আসানসোল, দুর্গাপুর, বাঁকুড়া, পুরুলিয়ার ১৫ জন পড়ুয়াকে নিয়ে এদিন থেকে নতুন কোর্সের ক্লাস শুরু হয়।

ADPC फाड़ी प्रभारियों का तबादला, बिजन थाना से फांड़ी में, करतार गये डीडी में

West Bengal Budget : आवंटन में 3.8 गुना की वृद्धि

Leave a Reply