RANIGANJ-JAMURIA

কয়লা খনিতে বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল খনি কর্মীরা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :এবার প্রায় 700 ফুট গভীরে থাকা কয়লাখনির ডুলি আছড়ে পড়ায় রানীগঞ্জের সাতগ্রাম এরিয়া জেকে নগর কয়লা খনিতে বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল খনি কর্মীরা। শুক্রবার সকালে কোলিয়ারির ব্যবহার্য বিভিন্ন সামগ্রী নিয়ে একটি ডুলি খনি গর্ভে নামার সময় হঠাৎই ডুলির রসা আলগা হয়ে যাওয়াই ডুলিটি আছড়ে পড়ে খনি গহবরের প্রায় 700 ফুট গভীরে। বিপরীতে থাকা ডুলিটি সবেগে ওপরে উঠে আসে। যদিও ওই ডুলিটিতে কোন শ্রমিক না থাকায় বড়সড় দুর্ঘটনা হাত থেকে রেহাই মেলে এক্ষেত্রে। শুক্রবার আকস্মিক ঘটনা এই ঘটনায় কোলিয়ারি চত্বরে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

কেকেএস সি সম্পাদক গৌতম সিং জানান বর্তমানে চিন্তার কোন কারণ নেই। শ্রমিকদের কোন ক্ষতি হয়নি। কিন্তু ডুলির রসা কিভাবে আলগা হয়ে গেল সেটা নিয়েই উঠেছে এখন প্রশ্ন। উল্লেখ্য কয়লাখনির গহবরে যাওয়ার জন্য ই সি এল কর্মীরা ডুলির সাহায্য নিয়ে খনি গহবরে কয়লা উত্তোলন করতে যান, কিন্তু হঠাৎই শুক্রবার সকাল দশটা নাগাদ কয়লা খনির বিভিন্ন সামগ্রী খনি গহবরে নিয়ে যাওয়ার সময় এভাবে ডুলির রসা আলগা হয়ে যাওয়া স্বভাবতই আতঙ্কিত হয়ে পড়েছেন খনি কর্মীরা।

যদিও এই ঘটনায় কয়লা খনির ওই অংশে বিশেষ ধরনের যন্ত্রাংশ থাকায় তেমন বড় কোন ক্ষতির সম্মুখীন হতে হয়নি খনি কর্তৃপক্ষ কে, তেমন কোনো ক্ষয়ক্ষতির বিষয় লক্ষ্য করা যায়নি এদিন। খনি আধিকারিকেরা জানিয়েছেন সমস্ত বিষয়টি খতিয়ে দেখে আগামীতে যাতে খনি নিরাপত্তা আরও বেশি সুনিশ্চিত হয় সে বিষয়ে তারা নজর রাখছেন।

Leave a Reply