RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে সুরমা পাড়া শিশু শিক্ষা কেন্দ্র স্কুলের পড়ুয়ারদের পোশাক বিতরণ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: রানীগঞ্জের 34 নম্বর ওয়ার্ডে অবস্থিত সুরমা পাড়া শিশু শিক্ষা কেন্দ্র স্কুলটিতে শনিবার রানীগঞ্জের সামগ্রিক উন্নয়নের সঙ্গে যুক্ত থাকা সংস্থা রানীগঞ্জ সিটিজেন ফোরাম, ও রামকুমার খৈতান শিক্ষা সদন এর যৌথ উদ্যোগে এলাকার আদিবাসী অধ্যুষিত স্কুলে র 54 জন পড়ুয়ার স্কুলের পোশাক বিতরণ করার উদ্যোগ নেওয়া হলো। এদিন আদিবাসী অধ্যুষিত ইস্কুলের অভিবাবকরা সিটিজেন ফোরামের সদস্যদের কাছে ওই স্কুলের বেশকিছু অসুবিধের কথা তুলে ধরলেন। অভিবাবকদের দাবি স্কুলে চারটি শ্রেণীর পড়ুয়াদের পড়ানোর ব্যবস্থা থাকলেও শিক্ষকের সংখ্যা মাত্র একজন থাকায় পড়ুয়াদের পঠন-পাঠনের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়, এছাড়াও একটি শ্রেণীকক্ষেই দুটি ক্লাসের পড়ুয়াদের পড়ানোর কারণে গাদাগাদি ভাবে বসে পড়াশোনা করতে হয় বলে অভিযোগ করেছেন অভিভাবকরা, তাদের দাবি শ্রেণীকক্ষ আরো বাড়ানো হলে পড়ুয়াদের পঠন-পাঠনের সুবিধা হয়।

একই সাথে তাদের এও দাবি মিড ডে মিলের খাবার খাওয়ার জন্য কোন নির্দিষ্ট সেড না থাকায় রোদে-বৃষ্টিতে তাদের বাচ্চাদের মিড ডে মিলের খাবার খেতে হয়। যে কারণে চরম অসুবিধার মুখে পড়ে পড়ুয়ারা। একই সাথে তারা এদিন দাবি করেন এলাকাটি আদিবাসী অধ্যুষিত হওয়ার পরও এখানে আদিবাসী ভাষায় পঠন-পাঠনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি, যে কারণে প্রাথমিক স্তর থেকে আদিবাসী ভাষায় পঠন পাঠনের শিক্ষাদানের ব্যবস্থা পড়ুয়াদের করা হলে তারা তাদের ভাষা প্রসঙ্গে আরো সজাগ থাকতেন বলেই দাবি করেছেন আদিবাসী সম্প্রদায়ভুক্ত মানুষজন।

এদিন রানীগঞ্জ সিটি যেন ফোরামের সদস্যরা জানিয়েছেন তারা রানীগঞ্জের উন্নয়নের ক্ষেত্রে সর্বদাই ব্যবস্থা গ্রহণ করতে উদ্যোগী। বহুবার তারা বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সরব হয়েছেন। এবারও রানীগঞ্জ অঞ্চলকে যাতে মহকুমা ঘোষণা করা হয় তার দাবিও তারা এদিনের এই কর্মসূচিতে করলেন নিজেদের বক্তব্য উপস্থাপনের মধ্য দিয়ে।

Leave a Reply