ASANSOL

অনলাইনে পরীক্ষার দাবিতে আসানসোলে কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়াদের বিক্ষোভ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ২৫ এপ্রিলঃ আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন কলেজের বেশকিছু পড়ুয়া সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে আসানসোল কাল্লা রাস্তা অবরোধ করে অনলাইনে পরীক্ষার দাবি জানিয়ে বিক্ষোভ দেখায়। পড়ুয়া বিক্ষোভের খবর পেয়ে এলাকায় আসে আসানসোল উত্তর থানার পুলিশ। পড়ুয়াদের বুঝিয়ে তাদের রাস্তা থেকে সরিয়ে বিশ্ববিদ্যালয়ের দিকে পাঠিয়ে দেয় পুলিশ। এরপর বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতে থাকে পড়ুয়ারা।


বিশ্ববিদ্যালয়ের মেন গেটের সামনে দাঁড়িয়ে পড়ুয়ারা বলেন, আমরা এর আগে অনলাইনে পরীক্ষা দিয়েছি। এখনও আমাদের কোর্স শেষ করা যায়নি। তারা আইআইটি খড়গপুর ও বিশ্বভারতী ওপেন ইউনিভার্সিটির উদাহরণ তুলে পড়ুয়ারা বলেন, এইসব জায়গায় পড়ুয়ারা অনলাইনে পরীক্ষা দিচ্ছে। ষষ্ঠ সেমিস্টারের পড়ুয়া সুমন চট্টোপাধ্যায় বলেন, এত কম সময় আমাদের সিলেবাস শেষ করা সম্ভব নয় । কোনো কোনো মহল থেকে বলা হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা যদি অফলাইনে হয় তাহলে আমরা কেন দিতে পারবো না? তার পরিপ্রেক্ষিতে বিক্ষোভরত পড়ুয়ারা বলেন, ওদের সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে। আমাদের তা করা হয় নি। আর কলেজের সিক্স সেমিস্টার ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা এক নয়। আমাদের দাবি না মানা হলে আন্দোলন চলবে।


অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক বলেন, ইউজিসির নির্দেশ মেনে অফলাইনে পরীক্ষা হচ্ছে। তা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের অধ্যক্ষের কাছে জানতে চাওয়া হয়েছিল তারা কতটা ক্লাস করাতে পেরেছেন ও তারা অফলাইনে পরীক্ষা চান কি না? বেশিরভাগ ক্ষেত্রেই প্রস্তাব এসেছে অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনে আরো কিছুটা সময় ছাত্র-ছাত্রীদের দেবে পড়ার জন্য। কিন্তু অফলাইনে পরীক্ষা দিতে হবে বলে তিনি এদিন পরিষ্কার জানিয়ে দেন।

Leave a Reply