RANIGANJ-JAMURIA

রানীগঞ্জ সিটিজেন ফোরামের রানীগঞ্জ নাগরিক সম্মেলন উৎসব

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: পহেলা বৈশাখ, ঈদুল ফিতর, বৈশাখী পরব, ও রামনবমী উদযাপন উপলক্ষে বিশেষ কর্মসূচির আয়োজন করলেন রানীগঞ্জ সিটিজেন ফোরামের সদস্যরা। রবিবারের এই বিশেষ কর্মসূচিতে সংস্থার শীর্ষ স্থানীয় সদস্য গৌতম ঘটক এই অনুষ্ঠানের মুখ্য অতিথি তাপস বন্দ্যোপাধ্যায় সামনে তিনি তার বক্তব্যে রানীগঞ্জ শহরের যানজটের সমস্যার কথা, বেশ কিছু জায়গায় বিশেষ করে সরকারি জমি দখল করে অন্যায় ভাবে বাড়ি, বসতি বানানোর পাশাপাশি, সরকারি খাস জমি অন্যায় ভাবে দখল করে নেওয়ার কথা তুলে ধরেন।

একইসাথে তিনি খনি শহর রানীগঞ্জের যে মূল দাবি রানীগঞ্জ কে তার পুরনো মর্যাদা ফিরিয়ে দেওয়া হোক, মূল্যবৃদ্ধির এই সময়ে মানুষের যাতায়াতের বিশাল দূরত্ব কমিয়ে আনার লক্ষ্যে এলাকার পরিকাঠামো কে কার্যকর করে আবার নতুন করে রানীগঞ্জ শহর কে মহকুমা ঘোষণা করা হোক এই দাবি আরো একবার উপস্থাপন করেন তিনি। এদিনের মুখ্য অতিথি রানীগঞ্জের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় এর সামনে রানীগঞ্জের তিন বড় সমস্যা তুলে ধরার প্রেক্ষিতে কর্মসূচির মুখ্য অতিথি তাপস বন্দ্যোপাধ্যায় জানান কোন একটা বড় শহর বা বড় আন্দোলন এক দিনে সম্পন্ন হয় না, সবক্ষেত্রেই আস্তে আস্তে আন্দোলন জনগণের সমর্থন পায় তখন সকলে মিলে সার্বিক প্রচেষ্টায় করতে থাকেলেই প্রত্যেকের ঐকান্তিক চেষ্টার ফলে বড় সকল কর্মকান্ড সম্ভবপর হয় বলেই জানান রানীগঞ্জের বিধায়ক।

তিনি এদিন এ সকলের উদাহরণ উপস্থাপন করে আসানসোল জেলা কি ভাবে গড়ে তোলা সম্ভব হল তার নজির তুলে ধরে তিনি জানান, দীর্ঘ একটা আন্দোলনের ফসল হচ্ছে আসানসোল জেলা যা বর্তমানে পশ্চিম বর্ধমান জেলা হিসেবে সম্মান পেয়েছে, একি সাথেই রানীগঞ্জ বড় ট্রেন দাঁড়ানোর ক্ষেত্রে চেম্বার অফ কমার্সের ভূমিকা তুলে ধরার পাশাপাশি রানীগঞ্জ শহরের সাধারণ মানুষকে শহরের সুবিধা ও অসুবিধা গুলি যাতে কাটিয়ে উঠতে পারেন তার জন্য সচেষ্ট হওয়ার আহ্বান জানালেন বিধায়ক।

রবিবার ছুটির দিনেই রানীগঞ্জের বনিক সংগঠন চেম্বার অব কমার্সের অর্জুন আগারওয়াল স্মৃতি কক্ষে অনুষ্ঠিত হল রানীগঞ্জ সিটিজেন ফোরামের, “রানীগঞ্জ নাগরিক সম্মেলন উৎসব 2022” এর এই অনুষ্ঠান।এদিনের এই অনুষ্ঠান পর্বের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান কর্মকাণ্ডেরও আয়োজন করা হয় রানীগঞ্জ ফোরামের পক্ষ থেকে বিভিন্ন ভাষাভাষীর বিভিন্ন সম্প্রদায়ের ছাত্র-ছাত্রী ও শিল্পীরা তাদের শিল্প সত্তা তুলে ধরেন এদিনের অনুষ্ঠান মঞ্চে। একইসাথে এদিন করোনাকালে ও সমাজের বিশেষ সহায়তার লক্ষ্যে এগিয়ে আসা বহু বিশিষ্টজনদের সম্মানিত করা হয় এদিনের অনুষ্ঠান মঞ্চে থেকে।

Leave a Reply