ASANSOL

আসানসোলের ইএসআই হাসপাতালে আইসিইউ, এইচডিইউ, অক্সিজেন প্ল্যান্ট ও সিটিস্ক্যান ইউনিটের উদ্বোধন

সহযোগিতা নেই, কেন্দ্র সরকারের সমালোচনায় রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্না

বেঙ্গল মির, রাজা বন্দোপাধ্যায়,, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল, ২৪ মেঃ (Asansol Latest News Today ) এবার কেন্দ্র সরকারের সমালোচনা করে তোপ দাগলেন রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু একাধিক মন্ত্রী নানা ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করছেন। একইভাবে মঙ্গলবার সকালে আসানসোলের ইএসআই হাসপাতালে এক অনুষ্ঠানে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নিজের দপ্তর ও ইএসআই হাসপাতালগুলির মানোন্নয়ন করার ক্ষেত্রে কেন্দ্রের সমালোচনা করেন শ্রম মন্ত্রী। বর্তমান রাজ্য রাজনীতিতে যা যথেষ্টই তাৎপর্য পূর্ণ।


এদিন সকালে রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্না আসানসোল ইএসআই হাসপাতালে একসঙ্গে আইসিইউ, এইচডিইউ, সিটিস্ক্যান ও লিকুইড অক্সিজেন প্ল্যান্টের ফলক উন্মোচন ও ফিতে কেটে উদ্বোধন করেন।
পরে প্রদীপ জ্বালিয়ে মন্ত্রী হাসপাতালের বিএসসি নার্সিং ট্রেনিংয়ে ল্যাম্প লাইটিং ( পঞ্চম ও ষষ্ঠ ব্যাচ) ও গ্র্যাজুয়েশান সেরিমনির ( প্রথম ও দ্বিতীয় ব্যাচ) আনুষ্ঠানিক সূচনা করেন। এদিন মোট ১০০ জন ল্যাম্প লাইটিং সেরিমনির মাধ্যমে নার্সিং প্রশিক্ষণের জন্য শপথ গ্রহণ করেন। মন্ত্রী এদিন নার্সিং প্রশিক্ষণ শেষ করা মেয়েদের হাতে পদক ও মানপত্র তুলে দেন।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন রাজ্যের ইএসআইের ডিরেক্টর তন্ময় চক্রবর্তী, পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ, অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত, জেলার ডিপিআরডিও তমোজিৎ চক্রবর্তী, ইএসআই হাসপাতালের সুপার ডাঃ অতনু ভদ্র, আসানসোল পুরনিগমের দুই কাউন্সিলর উৎপল সিংহ ও শ্রাবণী মন্ডল।
করোনার কারণে গত দুবছর আসানসোলের ইএসআই হাসপাতালে এই অনুষ্ঠান করা সম্ভব হয়নি।


মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, আসানসোল ইএসআই হাসপাতালের সিটি স্ক্যান ইউনিটটি পিপিপি মডেলে চালানো যায় কিনা, তা নিয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে। আসানসোল সহ মোট চারটি ইসএসআই হাসপাতালে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট চালু করা হলো। অন্য তিনটি জায়গা হলো চাঁপদানি, বালটিকুরি ও উলুবেড়িয়া। আগামী দিনে রাজ্যের ১৩ টি হাসপাতালেই লিকুইড অক্সিজেন প্ল্যান্ট তৈরী করা হবে। করোনা সংক্রমণের সময় আমরা দেখেছি লিকুইড অক্সিজেন কতটা জরুরি।

শ্রম মন্ত্রী আরো বলেন, বাঁকুড়ার বড়জোড়া, পশ্চিম মেদিনীপুরের হলদিয়া ও উত্তর বঙ্গের শিলিগুড়িতে তিনটি ইএসআই হাসপাতাল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। কিন্তু কেন্দ্র সরকারের অসহযোগিতার জন্য তা করা যাচ্ছে না। ঠিক একই কারণে আসানসোলে ৩০০ বেডের সম্প্রসারিত ভবন চালু করা যাচ্ছে না। তিনি কেন্দ্র সরকারের সমালোচনা করে বলেন, রাজ্যের বিভিন্ন হাসপাতালে পরিসেবা মানোন্নয়নের জন্য কেন্দ্র সরকারের কাছে যন্ত্রাংশ চাওয়া হয়েছে। কিন্তু সরকার তা পাঠাচ্ছে না। এরফলে রাজ্য ইএসআই হাসপাতালগুলি উন্নত করতে চাইলেও পারছেনা। অথচ কেন্দ্র সরকারই বলেছে, দেশের অন্য রাজ্যের থেকে বাংলায় ইএসআই হাসপাতাল পরিসেবায় একবারে প্রথমে আছে। তারপরও বিমাতৃসুলভ আচরণ। তবে শুধু এই ক্ষেত্রেই নয়, কেন্দ্র সরকারতো সবক্ষেত্রেই রাজ্যকে সাহায্য করছেনা।
হাসপাতালের সুপার ডাঃ অতনু ভদ্র বলেন, চারটি নতুন ইউনিটের জন্য ব্যয়ের পরিমাণ ধরা হয়েছে প্রায় ২ কোটি টাকা।

Leave a Reply