ASANSOL

স্বচ্ছ বিদ্যালয় পুরষ্কার ২০২২ : পশ্চিম বর্ধমান জেলায় ১০ টি স্কুল পেলো সেরার সম্মান

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol News Today ) জেলা স্তরে মুল্যায়ন ও প্রতিযোগিতায় অংশ নেওয়ার পরে ” স্বচ্ছ বিদ্যালয় পুরষ্কার ২০২২ ” সম্মান পেলো পশ্চিম বর্ধমান জেলার ১০ টি স্কুল। এবার এই স্কুল গুলি রাজ্য স্তরের মুল্যায়ন ও প্রতিযোগিতায় অংশ নেবে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রাজ্য স্তরে এর মুল্যায়ন শুরুও হয়েছে।
সোমবার বিকেলে আসানসোলে পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কার্যালয়ে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স হলে একটি অনুষ্ঠানে ১০ টি স্কুলের প্রতিনিধিদের হাতে পুরষ্কার হিসাবে শংসাপত্র ও স্মারক তুলে দেওয়া হয়। ছিলেন জেলার অতিরিক্ত জেলাশাসক ( শিক্ষা) সঞ্জয় পাল, ডিপিআরডিও তমোজিৎ চক্রবর্তী, জেলার ডিআই সহ অন্যান্যরা।


এই প্রসঙ্গে ডিপিআরডিও বলেন, জেলায় ১৯৭৭ টি স্কুল আছে। তারমধ্যে ১৫০০টি স্কুল সরকারি আওতাভুক্ত। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান যে, সব স্কুল স্বচ্ছতার ক্ষেত্রে একটা মাত্রায় পৌঁছাক। সেই কারণেই এই স্বচ্ছ বিদ্যালয় পুরষ্কার প্রতিযোগিতার ভাবনা। পশ্চিম বর্ধমান জেলায় মোট ৩৯২ টি স্কুল পুরষ্কারের যে ক্যাটাগরি ছিলো, তারমধ্যে পড়েছিলো। ক্যাটাগরির মধ্যে ছিলো ওয়াটার বা জল, টয়লেট, কোভিড ১৯, অপারেশন এন্ড মেন্টেনেন্স ইত্যাদী। এসআইরা এইসব স্কুলে নিজেরা যান। তারা ক্যাটাগরি মতো সব দেখে মুল্যায়ন করেন।

এরপর সবকিছু নির্দিষ্ট এ্যাপে লোড করা হয়। অতিরিক্ত জেলাশাসকের নেতৃত্বে একটি কমিটি সবকিছু দেখেন। তিনি আরো বলেন, সবকিছু রাজ্য স্তরে যারা আছেন সেখানে পাঠানো হয়। তার ভিত্তিতেই জেলার ১০ টি স্কুল পুরষ্কার পেলো। এরা এবার রাজ্য স্তরে অংশ নিচ্ছে। ইতিমধ্যেই রাজ্য স্তরে মুল্যায়নও হয়েছে। একজন এসে সবকিছু দেখেও গেছেন।

Leave a Reply