Bengali NewsDURGAPUR

দুর্গাপূজো প্যান্ডেলে থার্মোকলের ব্যবহারে এই বছরের মতো ছাড় দেওয়া, জিএসটি কমানোর দাবি ডেকোরেটার্স সমন্বয় সমিতির

পশ্চিম বর্ধমান জেলা ডেকোরেটার্স সমন্বয় সমিতির ১১ তম সম্মেলন, নতুন কমিটি গঠন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ পশ্চিম বর্ধমান জেলা ডেকোরেটার্স সমন্বয় সমিতির ১১তম জেলা সম্মেলন ২৪ জুলাই অনুষ্ঠিত হলো দূর্গাপুরের দেশবন্ধু ভবনে।
এই সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে ছিলেন দূর্গাপুর পুরনিগমের মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় ও পান্ডবেশ্বরের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী। এছাড়াও উপস্থিত ছিলেন সমিতির রাজ্য সম্পাদক নির্মল চক্রবর্তী, জেলা সভাপতি শ্রী শিবাজী বসু জেলা সম্পাদক সৌমেন চৌধুরী। সিটি কেবিলের কর্ণধার জয়দীপ মিত্র ও অন্যান্য জেলায় নেতৃত্ববৃন্দ।

এই জেলা সম্মেলনে সমিতির নুতন জেলা কমিটি গঠিত হয় ২০২২- ২০২৫ সালের জন্য। নতুন সভাপতি হয়েছেন সৌমেন চৌধুরী। কার্যকরী সভাপতি শিবাজী বসু ও যুগ্ম সম্পাদক হয়েছেন উৎপল রায় চৌধুরী ও মৃণাল জাসু। সংগঠনের আগামী রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে ২২ ও ২৩ আগস্ট বাঁকুড়া রবীন্দ্র ভবনে।
এই জেলা সম্মেলনে দাবি ও সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তারমধ্যে রয়েছে ডেকরেটরের মাল পত্র পরিবহনের ক্ষেত্রে পুলিশি সমস্যা। এছাড়াও (২) পিডব্লুডির প্যান্ডেলের কাজ সিভিল কন্ট্রাক্টর দিয়ে করানো, (৩) সরকারি দপ্তরে বকেয়া বিল মেটানো নিয়ে দীর্ঘসুত্রতা ও না মেটানো।


(৪) করানো পরিস্থিতির পর পুঁজির অভাবে বন্ধ হয়ে বসা ডেকোরেটর ব্যবসায়ীদের সহজ ভাবে কম সুদে ব্যাংক ঋণ দেওয়ার ব্যবস্থা করা ও (৫) জিএসটির হার ডেকোরেটরদের ক্ষেত্রে ১৮ থেকে কমিয়ে ৫ শতাংশ হারে করার জন্য সরকারের কাছে আবেদন জানানো।
এছাড়াও যে আরো একটি বিষয় নিয়ে সম্মেলনে আলোচনা করা হয়েছে, তা হলো দুর্গাপূজো প্যান্ডেলের ক্ষেত্রে থার্মোকলের ব্যবহারে এই বছরের মতো ছাড় দেওয়া। কারণ এই বছর বেশিরভাগ পুজো কমিটি ও ডেকোরেটাদের মধ্যে প্যান্ডেল নিয়ে চুক্তি হয়ে গেছে। প্যান্ডেল ও মন্ডপের ডিজাইনও তৈরি হয়ে গেছে। সমিতির নতুন কমিটি সহ অন্য সদস্যরা স্বাগত জানিয়েছেন থার্মোকল না ব্যবহারের সিদ্ধান্তকে। কিন্তু এই সিদ্ধান্ত কার্যকর হোক আগামী বছর থেকে বলে পশ্চিম বর্ধমান জেলা ডেকোরেটার্স সমন্বয় সমিতির দাবি।
সম্মেলনের আলোচনা থেকে হওয়া সিদ্ধান্তগুলি ভেবে দেখার জন্য অনুরোধ করে সমিতির পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে পশ্চিম বর্ধমানের জেলাশাসক ও আসানসোল ও দূর্গাপুর পুরনিগমের মেয়রকে।

Leave a Reply