ASANSOL

কাজী নজরুল বিশ্ববিদ্যালয় রাজ্যের প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে অপটিক্যাল ফাইবার কেবল সিস্টেমের মাধ্যমে সমস্ত পরিষেবা শুরু হতে চলেছে

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্ত : কাজী নজরুল বিশ্ববিদ্যালয় হল রাজ্যের প্রথম বিশ্ববিদ্যালয় যারা সমগ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে অপটিক্যাল ফাইবার কেবল সিস্টেমের মাধ্যমে তার সমস্ত পরিষেবা শুরু করতে চলেছে৷ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড: সাধন চক্রবর্তী সোমবার এ প্রসঙ্গে বলেন, রাজ্য সরকার প্রায় সাড়ে চার কোটি টাকা মঞ্জুর করেছে। এর আগেও এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে শুরু করে মাইগ্রেশন সবই এখন অনলাইন পরিষেবার মাধ্যমে করা হয়। এ জন্য তিনি মুখ্যমন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

কি কি হবে এই প্রকল্পের মাধ্যমে যা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হয় না? উপাচার্য তার জবাবে বলেন, এর মাধ্যমে শিক্ষার্থী, অধ্যাপক ও ফ্যাকাল্টি সদস্যরা পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজস্ব ওয়াই-ফাই পরিষেবা পাবেন এবং প্রতিটি বিভাগের নিজস্ব টেলিফোন ব্যবস্থা থাকবে। বিভাগীয় প্রধানদের একটি বিশেষ ধরনের মোবাইল ফোন থাকবে, যার মাধ্যমে উপাচার্য বা যেকোনো বিভাগীয় প্রধান একসঙ্গে বা একা যেকোনো ধরনের সভা বা আলোচনা করতে পারবেন। এখন পর্যন্ত এই পরিষেবাটি গুগল লিঙ্কের মাধ্যমে করা হত। এখন সেটি হবে না এবং গোপনীয়তা রক্ষা করা সম্ভব হবে। সব আলোচনার ক্ষেত্রে উপাচার্য ইচ্ছা করলে এই পরিষেবার মাধ্যমে উপাচার্য বিভিন্ন বিভাগের প্রধানদের না ডেকে বৈঠক করতে পারবেন।

এজন্য সব বিভাগীয় প্রধানকে আলাদা আলাদা আইডি পাসওয়ার্ড দেওয়া হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের চারপাশে অপটিক ফাইবার সার্ভার বসিয়ে নিরাপত্তা জোরদার করা যাবে। চলতি আর্থিক বছরেই এই কাজ শুরু হবে এবং আগামী দেড় বছরের মধ্যে শেষ হবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য। এই কাজের জন্য একটি বিশেষ উপদেষ্টা কমিটি গঠন করা হচ্ছে। যেখানে আইআইটি খড়গপুরের প্রতিনিধি ও অন্যান্য আধিকারিকরা উপস্থিত থাকবেন। তারা পুরো বিষয়টি খতিয়ে দেখবেন।

এছাড়াও, কলেজের ছাত্র ছাত্রী বা অধ্যাপকদের সুবিধার্থে একটি পৃথক হেল্পডেস্ক তৈরি করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয় থেকে সরাসরি ২০ টি কলেজের প্রায় চল্লিশ হাজার ছাত্র ছাত্রীকে সহায়তা করবে। কোনভাবে কেউ কোন উপায়ে এই সিস্টেম হ্যাক করার চেষ্টা করে যেমন ধরা যাবে এবং তারা তা করতেও পারবে না। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের ২২ টি বিভাগে ২৮ টি কর্মসূচি পরিচালিত হচ্ছে এমন সব জায়গায় এই পরিষেবা পাওয়া যাবে।

Leave a Reply