ASANSOLRANIGANJ-JAMURIA

রানীগঞ্জে জেলা বইমেলার উদ্বোধন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ: ( District Book Fair At Raniganj ) দীর্ঘ কয়েক বছর পর এবার ফের বইমেলা অনুষ্ঠিত হল রানীগঞ্জে। এদিন সিয়ারসোল রয়েল গ্রাউন্ডে ২৬ শে ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি পর্যন্ত চলা এই মেলা সোমবার শুরু হল। মূলত গ্রন্থাগারের প্রতি পাঠকদের আকর্ষণ গড়ে তুলতে ও নতুন বইয়ের সম্ভার গড়ে তোলার লক্ষ্যে এবার পশ্চিম বর্ধমান জেলা গ্রন্থমেলাতে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যার মধ্যেই লাইব্রেরীগুলির পাঠক সংখ্যা বাড়াতে মেলার মধ্যেই থাকছে বিশেষ সদস্য পদ নেওয়ার ব্যবস্থা। এর পাশাপাশি প্রতিটি জেলার কি কি বিশেষত্ব রয়েছে।ও তার কি কি আকর্ষণের বিষয় রয়েছে সেগুলিকে গ্রন্থের মধ্যে তুলে ধরে জেলাভিত্তিক গ্রন্থ তৈরি করার প্রস্তাব দিলেন রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার বিভাগের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী।

দীর্ঘ কয়েকটি বছর পর এই বইমেলা আবার রানীগঞ্জের বুকে হওয়ায় সম্ভবতই খুশি সকলে। এদিন রাজ্যের শ্রম ও আইন মন্ত্রী মলয় ঘটক এই মেলার উদ্বোধন করেন উপস্থিত হন সাংসদ শত্রুঘ্ন সিনহা , পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদার, জেলা পরিষদের সভাধিপতি সুভদ্রা বাউরি, বিধান উপাধ্যায়, তাপস বন্দ্যোপাধ্যায় সহ বহু বিশিষ্টজন। এদিন দুপুরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বইমেলার উদ্বোধন পর্বে শুরু হয়। পরে বইমেলার অনুষ্ঠান মঞ্চে প্রদীপ প্রজ্জলন করে। জেলা বইমেলার উদ্বোধন পর্ব সারেন সকলে। যদিও প্রথম দিনের এই বইমেলায় স্বল্প সংখ্যক পাবলিশার্স কে লক্ষ্য করে গেছে মেলা চত্বরে। রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার বিভাগের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরীর কাছে, বর্তমানে গ্রন্থাগারের বেহাল অবস্থার কথা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি কোনক্রমে তার মতামত স্পষ্ট করেন।

এদিন বেশ কয়েকজন গ্রন্থাগার পরিচালনার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য মন্ত্রীর সঙ্গে দেখা করে কর্মসংস্থানের কথা জানতে চাইলে তিনি নির্দিষ্ট দপ্তরে যোগাযোগের কথা বলে দায় সারেন। গ্রন্থাগারের প্রশিক্ষণ নেওয়া সদস্যদের দাবি তারা দীর্ঘ ১১ বছর ধরে প্রশিক্ষণ নিয়ে বারংবার গ্রন্থাগারিকের চাকরি পাওয়ার আবেদন জানালেও কাজের কাজ কিছুই হয়নি। উল্লেখ্য রাজ্যে বর্তমানে ২৪৮০ টির মত গ্রন্থাগার রয়েছে যার মধ্যে প্রায় সাড়ে ৫ হাজার কর্মী থাকার কথা থাকলেও মাত্র ১৫০০ মতো কর্মী রয়েছে গ্রন্থাগারে। শুধুমাত্র ২ বর্ধমান জেলাতে ২১২টি গ্রন্থাগার রয়েছে তার মধ্যে এই জেলায় রয়েছে ৬১ টি গ্রন্থাগার যেখানে গ্রন্থাগারিকের সংখ্যা কয়েকটি মাত্র। যদিও মন্ত্রী এদিন আশ্বস্ত করেছেন ৭৩৭টি পদ পূরণ হবে শীঘ্রই। পাশাপাশি অস্থায়ী কর্মীদেরও নেওয়া হবে বলেই জানান তিনি।

Leave a Reply