RANIGANJ-JAMURIA

আদিবাসী কিশোরীর ওপর অতর্কিতে হামলার অভিযোগ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : আবারো রানীগঞ্জের তিরাট পঞ্চায়েত এলাকার, কয়লাখনি অঞ্চলে উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হল। এবারে এক আদিবাসী কিশোরীর ওপর অতর্কিতে হামলার অভিযোগ করে বিক্ষোভ সামিল হল এলাকার বেশ কয়েকটি আদিবাসী পাড়ার মহিলা, পুরুষ। ঘটনা প্রসঙ্গে জানা যায় রবিবার রানীগঞ্জের তিরাট গ্রাম পঞ্চায়েত এলাকায় অবস্থিত ইসিএল এর হাই ওয়াল মাইনিং এলাকার খনিতে যাওয়ার, সরকারি রাস্তায় ওই মাইন্সের পড়ে থাকা পরিত্যক্ত পাথর, ঘরের জন্য সংলগ্ন এলাকার আদিবাসী পাড়ার মহিলারা সংগ্রহ করার সময়, হঠাৎই অতর্কিতে ইসিএলের নিরাপত্তা রক্ষীরা তাদের ওপর হামলে পড়ে।

তারা ব্যাপকভাবে লাঠিচার্জ করে বলেও অভিযোগ। এই লাঠির আঘাতে নিতু মূর্ম নামের এক বছর ১৭র কিশোরী গুরুতর অভাবে আহত হয়। তার ডান হাতের আঘাত গুরুতর বলে জানা গেছে। এই ঘটনার খবর, সংলগ্ন অংশের আদিবাসী পাড়া এলাকায় ছড়িয়ে পড়লে, ওই সকল এলাকায় থেকে, ব্যাপক সংখ্যায় মহিলা, পুরুষ জমায়েত হয়ে খনি চত্বরের দপ্তরে বিক্ষোভ দেখাতে থাকে। এই বিক্ষোভের বিষয়ে লক্ষ্য করে ওই অংশে থাকা ওই মাইলসের কর্মীরা এলাকা ছেড়ে চম্পট দেয়। বিষয়টি প্রসঙ্গে নিমচা ফাঁড়ির পুলিশ, জানার পর পরই ঘটনা স্থলে পুলিশের বিশাল বাহিনী পৌঁছে পরিস্থিতি সামাল দেয়। এই ঘটনার খবর পেয়ে স্থানীয় রাজনৈতিক দলের নেতা কর্মীরা বিক্ষোভকারীদের সাথে বিক্ষোভে সামিল হয়ে, অভিযুক্তদের শাস্তির দাবিতে সরব হয়। পরে এই ঘটনায় আহত কিশোরী নিতু মুর্মুকে চিকিৎসার জন্য পাঠানো হয় হাসপাতালে।

পাশাপাশি এই ঘটনায় যুক্তদের বিরুদ্ধে রানীগঞ্জ থানার, নিমচা ফাড়িতে লিখিত অভিযোগ দায়ের করেন, ওই কিশোরীর পরিবারের সদস্যরা। এদিন বিক্ষোভকারীরা দাবি করেন অবিলম্বে এই ঘটনার সঙ্গে যুক্ত নিরাপত্তা রক্ষীদের গ্রেফতার করে, তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। পুলিশ এ বিষয়ে বিক্ষোভকারীদের ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে স্বাভাবিক হয় পরিস্থিতি।।

Leave a Reply