RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে গার্লস কলেজের ছাত্রীরা অংশ নিল সমাজবিদ্যার পাঠে

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : বুধবার খনি অঞ্চল রানীগঞ্জে পঞ্চায়েত নির্বাচনের আগেভাগেই ছাত্রীদের মনে পঞ্চায়েত গঠন ও পঞ্চায়েতের কার্য পদ্ধতি সম্পর্কে ধারণা জন্মানোর লক্ষ্যে রানীগঞ্জ গার্লস কলেজের, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষিকাদের সাথেই ছাত্রীরা অংশ নিল সমাজবিদ্যার পাঠে।



আর কয়েকদিন পরই পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হবে, আর তার আগেই নারী ক্ষমতায়ন কিভাবে পঞ্চায়েত গুলিতে কার্যকর হয়েছে, সে বিষয়ে বল্লভপুর পঞ্চায়েতকেই বেছে নিয়ে চলল বিশেষ পর্যবেক্ষণ। উল্লেখ্য যেহেতু এই পঞ্চায়েতের প্রধান একজন মহিলা সে কারণেই নারীর ক্ষমতায়ন কিভাবে কার্যকর হয়েছে সেটিও দেখা হয় এখানে। উল্লেখ্য রাজ্য সরকার ৫০ শতাংশ আসন, মহিলা ও তপশিলি জাতি উপজাতির জন্য সংরক্ষণ করেছে। সে বিষয়ের প্রেক্ষিতেই দিকে দিকে মহিলাদের কার্য পদ্ধতি পড়ুয়াদের মনে কিরূপ ভাবে প্রভাব সৃষ্টি করে, তা খতিয়ে দেখায় ছিল এই পরিদর্শনের বিশেষ উদ্দেশ্য।

এদিন গার্লস কলেজের ৩৬ জন ছাত্রী বল্লভপুর পঞ্চায়েতের চারটি মৌজার বিভিন্ন অংশ ঘুরে দেখে এলাকার সমস্যা সম্পর্কে জেনে নিয়ে, লক্ষ্য করেন যে, এলাকার বিস্তীর্ণ অংশ দামোদর নদ তটবর্তী অংশে অবস্থিত হলেও এখানে জল সমস্যা তীব্রতর রয়েছে। এলাকায় প্রবাহমান জলধারা কে কাজে লাগানোর যে সকল উপায় রয়েছে তা কার্যকর না করে, ভূগর্ভস্থ জল উত্তোলন করার বিষয়টি লক্ষ্য করা যায়। একি সাথেই এলাকার সবথেকে জ্বলন্ত সমস্যা দূষণ সমস্যা, যা নিয়ে বল্লভপুরের বেশ কয়েকটি অংশ ব্যাপকভাবে প্রভাবিত ও সেখানের মানুষজন চরম দুর্ভোগের শিকার, সেই বিষয়কে খতিয়ে দেখলেন ছাত্রীরা। এ প্রসঙ্গে রাষ্ট্র বিজ্ঞান বিভাগের অধ্যাপিকা সুচেতা কুন্ডু জানান ছাত্রীদের মনে পরিবেশ শাসন সম্পর্কিত ধারণা জন্মানোর লক্ষ্যেই তারা এ ধরনের পরিদর্শন করার উদ্যোগ নিয়েছেন। এ প্রসঙ্গে পঞ্চায়েতের প্রধান মমতা প্রসাদ তার এলাকার কয়েকটি সমস্যা ছাত্রীদের সামনেই জানিয়ে দেন। পাশাপাশি তার সমাধানের জন্য তারা উদ্যোগ নিচ্ছেন বলেও দাবি করেন।

Leave a Reply