ASANSOLRANIGANJ-JAMURIA

ইসিএলের কোলিয়ারির ঘটনা,পরিত্যক্ত চানক থেকে যন্ত্রাংশ চুরির অভিনব প্রতিবাদ , কয়লা পরিবহন বন্ধ করে বিক্ষোভ বাসিন্দাদের

বেঙ্গল মিরর, জামুড়িয়া, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ* চালু কোলিয়ারি বা কয়লাখনি লাগোয়া ইসিএলের পরিত্যক্ত চানক থেকে ৫০ টনের বেশি ওজনের যন্ত্রাংশ চুরির অভিযোগ উঠেছে। এই ঘটনার অভিনব এক প্রতিবাদ করে এই ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়ে কয়লা পরিবহন বা কোল ট্রান্সপোর্টিং বন্ধ করে দিলেন এলাকার বাসিন্দারা। সোমবার এই ঘটনা ঘটেছে আসানসোলের জামুড়িয়া থানার ইসিএলের কুনুস্তোরিয়া এরিয়ার অমৃতনগর কোলিয়ারির অধীন বেলবাঁধ কয়লাখনিতে। প্রতিবাদ করা এলাকার বাসিন্দাদের সঙ্গে যোগ দেন রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অনুমোদিত কেকেএসসি বা কয়লা খাদান শ্রমিক কংগ্রেসের নেতৃবৃন্দ। এই ঘটনায় গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।


জানা গেছে, ইসিএলের বেলবাঁধ কয়লাখনি লাগোয়া কোম্পানি আমলের একটি পরিত্যক্ত চানক রয়েছে। সেই চানকের মধ্যে ৫০ টনেরও বেশি ওজনের যন্ত্রাংশ ছিলো। অভিযোগ, সম্প্রতি গ্যাস কাটার নিয়ে এসে ঐ যন্ত্রাংশ কেটে বড় গাড়িতে করে নিয়ে চলে যাওয়া হয়েছে। এই ঘটনার কথা জানতে পারার পরেই এলাকার বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে উঠেন। তারা সোমবার সকালে বেলবাঁধ কয়লাখনি ঘেরাও করে বিক্ষোভ দেখানো শুরু করেন। বন্ধ করে দেওয়া হয় কয়লাখনির কয়লা পরিবহন।
বিক্ষোভে থাকা এলাকার বাসিন্দা ভগিরথ প্রসাদ রায় ও কেকেএসসির অর্গানাইজিং সেক্রেটারি সুবোধ বাউরি এদিন অভিযোগ করে বলেন, যখন বেলবাঁধ কয়লাখনি বন্ধ ছিলো, তখন কোন কিছু হয়নি। অথচ কয়লাখনি নতুন করে চালু হওয়ার পরে এতবড় একটা চুরির ঘটনা ঘটলো। অথচ গোটা এলাকায় ইসিএলের নিরাপত্তা রক্ষীরা আছেন। তারা থাকা সত্বেও চোরেরা বড় গাড়ি ও গ্যাস কাটার নিয়ে এসে ৫০ থেকে ৬০ টন ওজনের যন্ত্রাংশ চানক থেকে কেটে নিয়ে চলে গেলো।

এটা ইসিএলের ঐ কয়লাখনির বেশ কয়েকজনের যোগসাজশ না থাকলে কি করে সম্ভব? তারা আরো বলেন, আমরা এই ঘটনার কথা বেলবাঁধ কয়লাখনির সাইট ইনচার্জ অশোক সিংকে বলেছিলাম। তিনি আমাদেরকে বলেন, ঐ চানকের জায়গা দেখার দায়িত্ব তাদের নয়। অথচ কয়লাখনিতে কিছু হলে আশপাশের লোকেদেরকে দোষারোপ করা হয়। এই এলাকায় অপরিচিত লোকেদের আনাগোনা বেড়েছে। এলাকার বাসিন্দারা নিরাপত্তার অভাব বোধ করছেন। কেকেএসসি নেতার দাবি, কয়লাখনির সাইট ইনচার্জ সব জানেন। আমাদের দাবি, গোটা এলাকা ইসিএলের। তাদের সবকিছু দেখতে হবে এদিন কয়লা পরিবহন বন্ধ করে বিক্ষোভ দেখানো হয়েছে। এরপরেও কোন পদক্ষেপ নেওয়া না হলে, আরো বড় আন্দোলন করা হবে আগামী দিনে।
এদিন আন্দোলন করা এলাকার বাসিন্দাদের সঙ্গে বেশ কয়েকবার ইসিএলের নিরাপত্তা রক্ষীরা কথা বলেন। তারা আশ্বাসও দেন।
এদিকে, বেলবাঁধ কয়লাখনির সাইট ইনচার্জ বলেন, ঘটনার কথা শুনেছি। গোটা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply