RANIGANJ-JAMURIA

শ্যাম মেটলিক ফাউন্ডেশন ও শ্যাম সেল এন্ড পাওয়ার লিমিটেডের সামাজিক কর্মসূচী

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী , রানীগঞ্জ : শিল্প তালুকের এক শিল্প সংস্থার কর্ণধারের জন্মদিনে অমূল্য উপহার দিলেন সেই সংস্থার সদস্যরা। বুধবারই ছিল জামুরিয়ার শ্যাম মেটলিক ফাউন্ডেশন ও শ্যাম সেল এন্ড পাওয়ার লিমিটেডের কর্ণধার, সংস্থার ভাইস চেয়ারম্যান তথা ম্যানেজিং ডাইরেক্টর ব্রিজ ভূষণ আগারওয়ালের জন্মদিন, আর তারপরই ১৪ ই সেপ্টেম্বর ছিল সংস্থার ম্যানেজিং ডাইরেক্টর সিতিজ আগরওয়ালের জন্মদিন, এই দুই জন্মদিন উপলক্ষে জামুরিয়া শিল্পতালুকে ও রানীগঞ্জের মঙ্গলপুর শিল্প তালুকে পরপর দু-দিন জন্মদিন পালনের লক্ষ্যে দুই পৃথক সংস্থার সদস্যরা, নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করিয়ে, রক্তদানের উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামো, রয়েছে কিনা ? সেই বিষয়টি পরীক্ষা করানোর পর, রক্তদান কর্মসূচিতে অংশ নিয়ে, নিজেদের শ্রেষ্ঠ দান, রক্তদানের মধ্যে দিয়ে পালন করলেন দিনটি।

বুধবার আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাংক শাখার সদস্যরা স্বাস্থ্য পরীক্ষা করে রক্ত সংগ্রহ করার পর বৃহস্পতিবার দুর্গাপুরের মিশন হাসপাতালের ব্লাড ব্যাংক শাখার সদস্যরা রক্ত সংগ্রাহক হিসেবে উপস্থিত হন। তারা এদিন সংস্থার ৫০ জন সদস্যের কাছ থেকে মোট ৫০ ইউনিট রক্ত সংগ্রহ করেন। এদিন বিশেষজ্ঞ চিকিৎসকেরা প্রতিটি রক্ত দাতাদের শারীরিক বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর তারা রক্তদানের ক্ষেত্রে উপযুক্ত অবস্থায় রয়েছেন কিনা, সে বিষয়টি খতিয়ে দেখে, রক্তের শ্রেণী নির্ণয় করে, রক্ত সংগ্রহ করে। বৃহস্পতিবার এই বিশেষ কর্মকাণ্ডে রক্তদাতাদের উৎসাহিত করতে তাদের মাঝে উপস্থিত হয়ে শংসাপত্র দিয়ে, রক্তদাতাদের শুভেচ্ছা জানান জামুরিয়া ও রানীগঞ্জ ইউনিটের, সংস্থার ডাইরেক্টর সুমিত চক্রবর্তী ও রানীগঞ্জ শাখার ম্যানেজার উজ্জ্বল চ্যাটার্জি।

এদিন সুমিত বাবু জানান তারা সামাজিক বিভিন্ন কাজে সর্বদাই নিয়োজিত থাকেন। সেই রূপভাবেই এবার তারা তাদের সংস্থার কর্ণধার এর জন্মদিনে এই রক্তদানের মহতী উদ্যোগ নিয়েছেন। তার দাবি এই রক্তদানের মাধ্যমেই তারা সমাজের মহান দানে নিজেদের অংশগ্রহণ করতে পেরে খুশি। আয়োজক সংস্থার দাবি তারা এর আগেও বহুবার এ ধরনের রক্তদান কর্মসূচী সংঘটিত করেছেন। যার মাধ্যমে তারা রক্তের চাহিদা পূরণের উদ্যোগ নিয়েছেন, বলেই জানান।

উল্লেখ্য খেলাধুলার ময়দান থেকে শুরু করে, স্কুলের পঠন পাঠন ও স্বাস্থ্য পরিষেবা প্রদানের সাথেই, পড়ুয়াদের সহায়ক সামগ্রী প্রদান, আর তার সাথেই পার্থ আর্থসামাজিক কাজের নিরিখে স্বনির্ভর হওয়ার জন্য বিভিন্ন প্রশিক্ষণের কাজ শিখিয়ে তারা এলাকার মানুষ জনেদের সহায়তার উদ্যোগ নেন, বছরের বিভিন্ন সময়। আর এ সকলের সাথেই তারা রক্তদানের মাধ্যমে নিজেদের নিয়োজিত করে, সংস্থার কর্ণধারের জন্মদিনে বিশেষ উপহার উপহার দিতে পেরে স্বভাবতই খুশি।



এদিন দুর্গাপুরের ওই বেসরকারি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানিয়েছেন রক্তদানের আগে বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা একান্তভাবে প্রয়োজন, তারপরই সুস্থ স্বাভাবিক মানুষজনের রক্ত সংগ্রহ করা গেলে, সেই রক্ত যে ব্যক্তিকে প্রদান করা হবে তিনিও সুস্থ থাকবেন বলেই দাবি করেছেন তারা।

Leave a Reply