RANIGANJ-JAMURIA

নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন রানীগঞ্জ শাখার ৩৬ তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : রবিবার ছুটির দিনে রানীগঞ্জের ত্রিবেণী দেবি ভলেন্টিয়ার কলেজে সম্পন্ন হল নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন। এদিন রানীগঞ্জ শাখার ৩৬ তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় যেখানে মুখ্য বক্তা হিসেবে উপস্থিত হন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মলয় রক্ষিত। এদিনের এই কর্মসূচিতে বাংলা ভাষা ও সাহিত্যের ভবিষ্যৎ প্রসঙ্গে বক্তব্য রাখেন তিনি।

মুখ্য বক্তার দাবি বাংলা ভাষা হল অমর অক্ষয় ভাষা এই ভাষা সর্বদা সংকট মুক্ত সব ভাষাকে নিয়েই এই ভাষা সমৃদ্ধ হওয়ার সাথেই সব ভাষাকেই মর্যাদা দেয় এই বাংলা ভাষা ও সাহিত্য তাই সমস্ত এলাকার চলতি ভাষা থেকে শুরু করে নিত্য দিনের ব্যবহারের ভাষা দিন প্রতিদিন সমৃদ্ধ করে বাংলা ভাষা ও সাহিত্যকে। বর্তমান সময়ে বাংলা ভাষায় হল এমন একটি ভাষা ও বাংলা সাহিত্য হল এত সুদুরপ্রসারী বিস্তারিত যে প্রতিটি ভাষাকেই সমানভাবে মর্যাদা দিয়ে বাংলা ভাষা সকল ভাষাকেই নিজের মতো করে নেয়। এরূপভাবেই মুখ্য বক্তার সাথেই এই সম্মেলনে উপস্থিত আরো সকল বক্তারাও বাংলা ভাষার সমৃদ্ধির বিষয় প্রসঙ্গে ও বাংলা সাহিত্যের সুদূরপ্রসারী পথ চিরতরে কখনোই মুছে যাবে না বলেই দাবি করেন তাদের বক্তব্যে। এদিনের এই কর্মসূচিতে বিশেষভাবে সম্বর্ধিত হন রানীগঞ্জ শাখার বরিষ্ঠ সদস্য ও সাহিত্যিক গুণময় ফোজদার, উর্দু মহিলা কবি ও অধ্যাপক ডঃ সবেরা খাতুন ও কবি সাহিত্যিক পার্থপ্রতিম আচার্য।

এদিনের এই কর্মসূচিতে বাংলা ভাষা ও সাহিত্যের ভবিষ্যৎ সম্পর্কে বিস্তারিত আলোচনার সাথেই কিভাবে এই ভাষাকে আরও সুদূরপ্রসারী করা যায় সে সম্পর্কে আলোকপাত করেন বিশিষ্টজনেরা। এই সম্মেলন কে কেন্দ্র করে একটি বইয়ের স্টল খোলা হয় সম্মেলন স্থলে। এদিনের এই কর্মসূচিতে বিশেষভাবে উপস্থিত থেকে অনুষ্ঠানকে সফল করতে উদ্যোগ গ্রহণ করেন. অধ্যাপক ডক্টর রামদুলাল বসু, অধ্যাপক ডক্টর মৃণাল বন্দ্যোপাধ্যায়, শাখা কর্মাধ্যক্ষ মনোরঞ্জন মাজি, অধ্যাপক মনোজ চক্রবর্তী প্রমূখ।

Leave a Reply