ASANSOL-BURNPUR

অগ্নিমিত্রা পালকে কালো পতাকা দেখিয়ে গ্রামবাসীদের বিক্ষোভ, Go Back স্লোগান

বার্ণপুরের গ্রামে ইস্কো কারখানার সিএসআরের কাজ নিয়ে রাজনৈতিক তরজা তৃনমুল ও বিজেপির

বেঙ্গল মিরর, বার্ণপুর, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্নপুর ইস্কো কারখানা বা সেল আইএসপির সিএসআর বা কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি প্রকল্প থেকে এলাকার উন্নয়নে নাকড়াসোঁতা গ্রামে ছটি জলের কল বসানোর কাজ শুরু করাকে কেন্দ্র করে পরপর দুদিন উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হলো। ন্যাকরাসোঁতা গ্রামের বাসিন্দা পরপর দুদিন ( বৃহস্পতিবারের পরে শুক্রবার) গ্রামবাসীরা বিক্ষোভ দেখালেন আসানসোল দক্ষিণ বিধান সভার বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের বিরুদ্ধে। এমনকি এদিন তাকে কালো পতাকা দেখিয়ে আটকে দিয়ে বিক্ষোভ করেন গ্রামের বাসিন্দারা। ঐসব বিক্ষোভকারী গ্রামবাসীদের বক্তব্য যেহেতু দীর্ঘদিন ধরে এই এলাকায় পানীয়জলের জন্য আমরা লড়াই করছি তাই কোনও রাজনৈতিক দলের নেতা বা নেত্রীর কাজের শুভ সূচনা করার দরকার নেই। ইস্কো কারখানার যে কোন আধিকারিক তা করলেই হবে।


জানা গেছে, আসানসোল পুরনিগমের ৯৭ নং ওয়ার্ডের বার্ণপুরের নাকরাসোঁতা গ্রামে পানীয় জল সরবরাহের ৬ টি কলের ব‍্যবস্থা করা হয় ইস্কো কারখানা কতৃপক্ষের তরফে। সেই কাজের শিলান‍্যাস করার কথা ছিল বৃহস্পতিবার সকালে। কিন্তু গ্রামের স্থানীয় বাসিন্দা ও পুরপ্রতিনিধি অনুপ মাজি উপস্থিত থাকলেও, সেই কাজের শিলান‍্যাস হয়নি। পরে দুপুর তিনটে নাগাদ আসানসোল দক্ষিণ বিধান সভার বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের উপস্থিতিতে ঐ কাজের শিলান‍্যাস করতে উপস্থিত হন ইস্কোর আধিকারিকরা। গ্রামবাসীরা তখন ইস্কোর আধিকারিকদের বাধা দিলে তারা প্রকল্পের উদ্বোধন না করে ফিরে আসেন। এরপরেই বিধায়ক অগ্নিমিত্রা পল কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ব সংস্থার সিএসআর প্রকল্পের কাজে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বাধার অভিযোগ তুলে বার্ণপুরে ইস্কো কারখানার টাউন অফিসে অবস্থান বিক্ষোভে বসেন। তিনি সেখানে বলেন, ইস্কোর আধিকারিকেরা তৃণমূল কংগ্রেসের কাছে তাদের মেরুদণ্ড বিক্রি করে দিয়েছে।


যদিও এই ঘটনার প্রেক্ষিতে স্থানীয় পুর প্রতিনিধি অনুপ মাজি বলেন, বিজেপি বিষয়টিকে রাজনৈতিক রঙ দিতে চাইছে। সিএসআর প্রকল্পের কাজ গ্রামের মানুষের দাবি ও দীর্ঘ লড়াইয়ের ফল। এই দাবি ১৯৭৮ সালের। সেখানে বিজেপি বিধায়কের কোনো ভূমিকা নেই। সকাল ১০ টায় শিলান‍্যাসের কথা থাকলেও দুপুর তিনটায় বিধায়কের সুবিধামত উদ্বোধনের পরিকল্পনা নেওয়া হয়। যার বিরোধীতা করেছেন গ্রামের বাসিন্দা।
এদিকে বৃহস্পতিবারের পর শুক্রবার সকালেও নাকড়াসোঁতা গ্রামে সেই কাজের উদ্বোধনে অগ্নিমিত্রা পাল আবার আসেন। তখন তার গাড়ি আটকে গ্রামবাসী বিশেষ করে মহিলারা বিক্ষোভ দেখান। বিধায়ককে কালো পতাকা দেখিয়ে ” গো- ব‍্যাক ” স্লোগানও দেওয়া হয়। এই প্রসঙ্গে গ্রামবাসীদের বক্তব‍্য, সিএসআর প্রকল্পের কাজ সেল আইএসপি বা ইস্কো কারখানার। আর তার উপভোক্তা হলেন বা উপকৃত হবেন গ্রামবাসীরা। গ্রামবাসীদের দীর্ঘদিনের আন্দোলনেই এই দাবি পূরণ হচ্ছে। এখানে বিজেপি বিধায়ক নিজে নাক গলিয়ে রাজনৈতিক রঙ দিতে চাইছেন। যা আমরা কিছুতেই মেনে নেবো না বলে গ্রামের বাসিন্দাদের বক্তব্য।


এরপর অগ্নিমিত্রা গ্রাম থেকে বেরিয়ে সামনে একটি মাঠে দুপুরে প্রায় পৌনে দু’ঘণ্টা ধরে বক্তব্য রাখেন। পরে অগ্নিমিত্রা পাল বলেন, তৃণমূল কংগ্রেস যেখানে থাকবে সেখানে উন্নয়ণ সম্ভব নয়। রাজ্যের শাসক দল চায়না বিজেপি রাজ‍্যে কোনো প্রকৃত উন্নয়ণের কাজ করুক। নোংরা রাজনীতির খেলায় ওরা মেতে উঠেছে। ঠিক সময়ে মানুষ এর জবাব দেবেন।

Leave a Reply