কোরোনা আবহে পশ্চিম বর্ধমানের আসানসোল জেলা হাসপাতালে আনা হলো লালা রস পরীক্ষার বিশেষ যন্ত্র (Trunatt)

আসানসোলে, ১৬ ই মে, সৌরদীপ্ত সেনগুপ্ত, বেঙ্গল মিরর : কোরোনা পরিস্থিতির মধ্যেই
অবশেষে বহু প্রতীক্ষার পর করোনা পরীক্ষা করার যন্ত্র এবার চলে এলো পশ্চিম বর্ধমানের আসানসোল জেলা হাসপাতালে । জেলা হাসপাতাল সূত্র অনুযায়ী  করোনা রোগীর লালা রস ( Swab sample) পরীক্ষা করার মেশিন (Trunatt) ঘন্টায় দুটি করে করোনা রোগীর লালা পরীক্ষা করতে পারবে। 
এতদিন কোরোনা সন্দেহ ভাজন রোগীদের লালারস পরীক্ষার জন্যে কলকাতায় সরকার অনুমোদিত পরীক্ষা কেন্দ্র যেমন আই সি এম আর   প্রভৃতি জায়গায় পাঠানো হচ্ছিল।

riju advt

কিন্তু এতে রিপোর্ট আসার জন্যে দীর্ঘ প্রতীক্ষা করতে হচ্ছিল। ফলে চিকিৎসা সঠিক সময়ে সঠিক ভাবে শুরু করা যাচ্ছিল না রোগী পজিটিভ অথবা নেগেটিভ না জানার কারণে। এখন এই যন্ত্র আসার ফলে খুব সহজেই করোনা (Covid 19) সন্দেহ ভাজন রোগীদের লালার নমুনা পরীক্ষা সম্ভব হবে আসানসোলের জেলা হাসপাতালে ৷

    হাসপাতাল সুপারিনটেনেন্ট ডা: নিখিল চন্দ্র দাস জানিয়েছেন আর কয়েকদিনের মধ্যেই যন্ত্রটির শুভ উদ্বোধন হবে ৷ টেস্ট মেশিন টি রাখা হয়েছে হাসপাতালের প্যাথোলজি বিভাগে। 

আসানসোল জেলা হাসপাতাল সুপার আরো বলেন, এই মেশিনে এক ঘন্টায় দুটো করে পরীক্ষা করা যাবে এবং খুব তাড়াতাড়ি আমরা লালারস টেস্ট করে ফেলবো। ফলে অনেক সুবিধা হলো রোগ নির্ধারণের ক্ষেত্রে। শিল্পাঞ্চলের করোনা সন্দেহভাজন মানুষদের পরীক্ষা করতে আর দীর্ঘ সময় অতিবাহিত হবে না। “
  এদিকে এই বিশেষ মেশিন হাসপাতালে আসার খবর স্থানীয় লোকজন জানতে পেরে কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেন। বলাই বাহুল্য আসানসোল এবং পশ্চিম বর্ধমান জেলার মানুষজনের ক্ষেত্রে দ্রুত রোগ নির্ধারণ করে চিকিৎসা করার ক্ষেত্রে এই মেশিন খুব কার্যকরী হবে এই আশা করা যায়। জেলা হাসপাতাল এবং স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে এটি খুবই সদর্থক পদক্ষেপ।