RANIGANJ-JAMURIA

রানিগঞ্জে বেসরকারি হাসপাতাল নির্মাণের কাজ আবার আটকে দিল আদিবাসীরা, জমি দখলের অভিযোগ

রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৩ ডিসেম্বরঃ আদিবাসীদের আন্দোলনের জেরে থমকে গেল বেসরকারি হাসপাতাল তৈরীর কাজ। আসানসোলের রানিগঞ্জ থানার রানিসায়ের জোড়া মন্দিরের পাশে বেসরকারি হাসপাতালের জন্য জমি ভরাটের কাজ চলছিলো। তাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল শুক্রবার।
এলাকার আদিবাসীদের অভিযোগ, তাদের ব্যবহারের জমি দখলের চেষ্টা চালাচ্ছে জমি মাফিয়ারা। এই এলাকায় জমি ভরাট হয়ে পাঁচিল তোলা হলে গ্রামের যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যাবে। আটকে যাবে তাদের জাহের স্থান যাওয়ার রাস্তাও। এমনকি তারা যে পুকুরটি ব্যবহার করে থাকেন নিত্যদিনের কাজে সেটিও ভরাট হয়ে যাচ্ছে বলে অভিযোগ তুলেন স্থানীয় আদিবাসী বাসিন্দারা।


প্রসঙ্গতঃ, আসানসোলের ২ নং জাতীয় সড়কের পাশে রানিগঞ্জের রানিসায়ের মোড়ের কাছে একটি বেসরকারি সংস্থা হাসপাতাল তৈরীর জন্য ব্যক্তিগত মালিকানাধীন ৫ বিঘা জমি কিনেছে। গত কয়েক মাস ধরে সেই জমি লেভেল বা সমান করার কাজ করছে একটি বেসরকারি সংস্থা। গত আগস্ট মাসে সেখানে মাটি ভরাটের কাজ দেখে স্থানীয় আদিবাসীরা তীর ধনুক নিয়ে এসে বিক্ষোভে করেছিলেন। মাটি ভরাটের কাজের বরাত পাওয়া বেসরকারি সংস্থার কর্মীরা প্রহৃতও হয়েছিলেন সেদিন। তারপরেই বন্ধ হয়ে যায় সমস্ত কাজ। এরপর তিনমাস বন্ধ ছিল জমি ভরাটের কাজ। তিনমাস পর আবার জমি ভরাটের কাজ শুরু হলে কাজে বাধা দেন স্থানীয় আদিবাসীরা। আদিবাসীদের মোড়ল কানন হাঁসদা সহ বিক্ষোভকারীরা বলেন, ত্রিপাক্ষিক বৈঠক না করে এই জমিতে কোনও নির্মাণের কাজ করা যাবে না। আমাদের জমি অন্যায় ভাবে কেটে নেওয়ার চেষ্টা হচ্ছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় রানিগঞ্জ থানার বিশাল পুলিশবাহিনী। আপাতত জমি ভরাটের কাজ বন্ধ করার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।


জমি মালিকদের তরফে জানানো হয়েছে, তাদের জমি নিজস্ব। তারা আদিবাসীদের জমি দখল করেননি। আদিবাসীরা ইচ্ছাকৃতভাবে অন্য কোন পরিকল্পনা করে এই ঘটনা ঘটাচ্ছে।
অন্যদিকে, ঠিকা সংস্থার পক্ষে পরাগ বন্দোপাধ্যায় বলেন, কোন বাঁধ ও জলাশয় ভরাট করা হয়নি। এই জমি নিয়ে একটি অভিযোগ জেলা প্রশাসনের কাছে জমা পড়েছিল। পরে গত ২৭ জুলাই জমি নিয়ে জেলা প্রশাসনের তরফে তদন্তও করা হয়। সবকিছু খতিয়ে দেখার পরে জেলা প্রশাসন কাজ শুরু করার অনুমতি দেয়। তারপর কাজ শুরু করা হয়েছিল। কিন্তু আগষ্ট মাসে সেই কাজে প্রথম বাধা আসে। প্রশাসনকে ভুল বুঝিয়ে আমাদের কাজে বাধা দেওয়ার চেষ্টা করা হয়। সেদিন আচমকাই হামলা করা হয়েছিল । দুটি অফিস ঘর ভাঙচুর করে সব জিনিস লুঠ করা হয়েছিল। শুক্রবার আবার নির্মাণ কাজ শুরু হলে স্থানীয়রা বাধা দেয়। ভুল ব্যাখ্যা করে ও প্রশাসনকে ভুল বুঝিয়ে আমাদের ব্যক্তিমালিকানাধীন জমিতে কাজে বাধা দেওয়া হচ্ছে বলে ঐ ঠিকাদার সংস্থার অভিযোগ ।


এদিকে তৃণমূল কংগ্রেসের রানিগঞ্জ শহরের কনভেনার রুপেশ যাদব বলেন, কেউ কোন অন্যায় কাজ করলে তা বরদাস্ত করা হবেনা। পুলিশ ও প্রশাসনকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে।
অন্যদিকে, পুলিশ ও প্রশাসন সূত্রে খবর, সবকিছু খতিয়ে দেখা হচ্ছে।