AMC POLLASANSOL

আসানসোলে ২০১৫ এর ফলকে কি ছাপিয়ে যাবে শাসক দল, চর্চা সব মহলে

২০১৫ এর পুরভোটের ফল —— মোট ওয়ার্ড — ১০৬ টি ওয়ার্ড……. তৃনমুল কংগ্রেস— ৭৪, বামফ্রন্ট— ১৭ ( সিপিএম- ১৪, ফরওয়ার্ড ব্লক – ২, সিপিআই- ১), বিজেপি — ৮, কংগ্রেস — ৩ ও নির্দল — ৪

বেঙ্গল মিরর, রাজা বন্দ্যোপাধ্যায়, আসানসোল, ১৩ ফেব্রুয়ারিঃ ২০১৫ সালে আসানসোল পুরভোটে ১০৬টি ওয়ার্ডের মধ্যে শাসক দল তৃনমুল কংগ্রেস পেয়েছিলো ৭৬ টি ওয়ার্ড। বামেদের দখলে ছিলো ১৭ টি ওয়ার্ড। বিজেপি ও কংগ্রেসের পেয়েছিলো যথাক্রমে ৮ ও ৩ টি ওয়ার্ড। নির্দল প্রার্থীরা জিতেছিলো ২ টি ওয়ার্ডে। আসানসোল পুরনিগমের মেয়র হয়েছিলেন জিতেন্দ্র তেওয়ারি। পরবর্তী কালে মেয়রের হাত ধরে প্রায় ১৪ জন বিরোধী দলের কাউন্সিলর দলবদল করে শাসক দলে যোগ দেন। ঘর ভেঙেছিলো সব বিরোধী দলের।
কিন্তু ২০২১ এর বিধান সভা নির্বাচনের আগে ও পরে বাংলার পাশাপাশি এই আসানসোল পুরনিগম এলাকায় রাজনৈতিক ছবির আমুল পরিবর্তন হয়।


বিধান সভা নির্বাচনের ঠিক আগে অনুগামীদের নিয়ে দলবদল করে তৃনমুল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। আর অন্যদিকে, আসানসোলের দুবারের জেতা বিজেপির সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় দল ছেড়ে শাসক দলে আসেন।
এমন একটা পরিস্থিতির মধ্যে হলো আসানসোল পুরনিগম নির্বাচন।


এই আসানসোল পুরনিগম এলাকার মধ্যে পড়ে রানিগঞ্জ, জামুড়িয়া, আসানসোল উত্তর, দক্ষিণ ও কুলটি বিধান সভা। এই পাঁচটি কেন্দ্রের মধ্যে আসানসোল দক্ষিণ ও কুলটি গত বছরের বিধান ভোটে শাসক দলের থেকে ছিনিয়ে নিয়েছে বিজেপি। অন্যদিকে, রানিগঞ্জ ও জামুড়িয়া বামেদের থেকে কেড়ে নেয় তৃনমুল কংগ্রেস। এই ফলের হিসাব বলছে, পুর এলাকায় এখন বামেরা শুন্য। ২০১৯- এর লোকসভা নির্বাচনে বিজেপির বাবুল সুপ্রিয় ২০১৪ এর জেতার মার্জিন দ্বিগুণ বাড়িয়ে প্রায় ২ লক্ষ ভোটে জয়ী হন। এই লোকসভা নির্বাচনে রানিগঞ্জ ছাড়া অন্য চারটি বিধানসভা এলাকায় বামেদের ও ২০২১-এর বিধানসভায় রানিগঞ্জ ও জামুড়িয়া ছাড়া তিনটি বিধানসভা এলাকায় বাম, কংগ্রেস ও আইএসএফ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছিলো।


একইভাবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পাঁচটি বিধানসভায় বিজেপির কাছে তৃনমুল কংগ্রেস পর্যদুস্ত হলেও, দুবছরের মধ্যে ২০২১ এ ঘাসফুল তার অনেকটাই পুনরুদ্ধার করে।
স্বাভাবিক ভাবেই রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে যে, ২০১৫ সালের ফলকে কি ছাপিয়ে যাবে শাসক দল? না কিছুটা হলেও দাঁত ফোটাতে পারবে বিরোধীরা? এই দুই প্রশ্নের উত্তর পেতে সোমবার দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Leave a Reply