ASANSOL

আসানসোলে ১ জুলাই থেকে ৬০ মাইক্রনের কম প্লাস্টিক নিষিদ্ধ

বিশ্ব পরিবেশ দিবসে পুরনিগমের সচেতনতা রেলি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রবিবার আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের পক্ষ থেকে একটি সচেতনতা র‌্যালি বের করা হয়। এই সচেতনতা র‌্যালি বিএনআর থেকে শুরু হয়ে কোর্ট মোড হয়ে বিদ্যাসাগর মূর্তি হয়ে বিএনআরে গিয়ে শেষ হয়। এই অনুষ্ঠানে আসানসোল পৌর কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিম-উল-হক, কাউন্সিলর সিকে রেশমা, উৎপল সিনহা পৌর কর্পোরেশনের আধিকারিক বীরেন্দ্রনাথ অধিকারী, কর্পোরেশনের আধিকারিক ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এই উপলক্ষে চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, আগামী 1 সপ্তাহের জন্য, পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করতে কর্পোরেশন একটি সচেতনতার প্রচার চালাবে। একইসঙ্গে তিনি জানান, আগামী 1 জুলাই থেকে পুরো আসানসোল কর্পোরেশন এলাকায় প্লাস্টিকের ক্যারি ব্যাগ এবং 60 মাইক্রনের কম থার্মোকলের ব্যবহার নিষিদ্ধ করা হবে। মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের পক্ষ থেকে ধারাবাহিক অভিযান চালানো হবে এবং কেউ 60 মাইক্রনের কম থার্মোকল প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পর্যায়ক্রমে একবার ব্যবহারের প্লাস্টিক বাদ দিতে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র

সিঙ্গেল ইউজ প্লাস্টিক (SUP) বন্ধ করতে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে, রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল এবং শহুরে স্থানীয় সংস্থাগুলি একক-ব্যবহারের প্লাস্টিক (SUP) পর্যায়ক্রমে বন্ধ করার জন্য একটি প্রচার শুরু করেছে। এটি উল্লেখ করা উচিত যে ভারত 30 জুন, 2022 এর মধ্যে SUPs নিষিদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এটি সরকারের “ক্লিন অ্যান্ড গ্রিন” ম্যান্ডেটেও অবদান রাখবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার 89 তম মন কি বাত ভাষণে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতিকে পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণের প্রচেষ্টায় একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

Leave a Reply