ASANSOL

পঞ্চায়েত ভোট : জেলার ৮ টি ব্লকে কর্মীদের বদলির প্রক্রিয়া শুরু

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখেই এবার পশ্চিম বর্ধমান জেলা গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির কর্মীদের ব্যাপকহারে রদবদল শুরু হয়ে গেলো।
২০১৭ সালে পশ্চিম বর্ধমান জেলা গঠনের পর এই প্রথম ব্যাপক হারে পঞ্চায়েত স্তরের কর্মীদের বদলি কার্যকরী হতে চলেছে। তবে নিয়ম অনুযায়ী এক সঙ্গে মোট কর্মীর এক তৃতীয়াংশের বেশি কর্মীদের একটিমাত্র আদেশনামায় ট্রান্সফার বা বদলি করা যায় না।


পশ্চিম বর্ধমান জেলায় ৬২টি গ্রাম পঞ্চায়েত ও ৮টি পঞ্চায়েত সমিতি আছে। রাজ্য নির্বাচন কমিশনের একটি নির্দেশও আছে যে কোন সরকারি আধিকারিক একই জায়গায় তিন বছরের বেশি থাকলে তাকে সরানো হবে। যদিও সাধারণ কর্মীদের ক্ষেত্রে তা কার্যকরী হয় না। মঙ্গলবার বিকেলে পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদের স্বাক্ষরিত ১২ জন গ্রাম পঞ্চায়েত সচিবের বদলির নির্দেশ জারি হয়েছে। অবিলম্বে সেগুলি কার্যকরী করতে বলা হয়েছে। এরা জেলার একটি গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে আরেকটি গ্রাম পঞ্চায়েত এলাকায় যাবেন।


সূত্র থেকে জানা গেছে, শুধু গ্রাম পঞ্চায়েতের সচিবই নয় তার সঙ্গে নির্মাণ সহায়ক ,এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট সহ গুরুত্বপূর্ণ পঞ্চায়েতের বা পঞ্চায়েত সমিতির কর্মীদেরও আগামী ১০ দিনের মধ্যেই দফায় দফায় ট্রান্সফার বা বদলির নির্দেশ প্রকাশ হবে। প্রথমে গ্রাম পঞ্চায়েত গুলিতে এই নির্দেশ কার্যকরী হবে। তারপরেই শুরু হবে আটটি পঞ্চায়েত সমিতিতে বলে জানা গেছে। যাদের বিরুদ্ধে কোন অভিযোগ আছে এবং তিন বছরের বেশি একই জায়গায় কর্মরত আছেন তাদেরই প্রথমেই এই বদলির নির্দেশ ধরানো হবে।


বিভিন্ন সময়ে গ্রাম পঞ্চায়েতগুলিতে কিছু কিছু কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। জেলা প্রশাসন মনে করছে, এই ধরনের কর্মীদের সরানোর ফলে একদিকে দুর্নীতি রোধ করা সম্ভব, অন্যদিকে সাধারণ মানুষের পরিষেবা ও সঠিকভাবে দেওয়া যাবে।
জেলা পঞ্চায়েত ও গ্রামীণ দপ্তরের আধিকারিক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তমজিৎ চক্রবর্তী বলেন, এদিন ১২ জনের বদলির জন্য জেলাশাসক স্বাক্ষর সহ বিঞ্জপ্তি জারি করা হয়েছে। দফায় দফায় বাকিদেরও কিছুদিনের মধ্যে বদলি করা হবে।

Leave a Reply