ASANSOL

আসানসোল পুরনিগমে এখনো নির্বাচিত হননি ১০ টি বোরোর চেয়ারম্যান, আজ বোর্ড মিটিংয়ে হবে আলোচনা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ* আসানসোল পুরনিগমের বর্তমান পুর বোর্ডের এক বছর পূর্ণ হয়েছে মঙ্গলবার। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস আসানসোল পুরনিগমে বিপুল ভোটে জিতেছে। কিন্তু এখনো পর্যন্ত পূর্ণাঙ্গ পুর বোর্ড গঠন করা সম্ভব হয়নি বা যায়নি। পুরনিগমের ১০ টি বোরো কমিটির একটিতেও চেয়ারম্যান নির্বাচন করা যায়নি। এমনকি দুজন ডেপুটি মেয়রের পদও নাম ঘোষণার পরেও, আইনী জটিলতার কারণে সরকারিভাবে এখনো পর্যন্ত তারাও শপথ নিতে পারেননি। আর এখানেই শাসক দলকে কাঠগড়ায় তুলে, তীব্র আক্রমণ করেছে দুই প্রধান বিরোধী দল বিজেপি ও কংগ্রেস। বোরো চেয়ারম্যান না হওয়ায় পুরনিগমের মুল অফিসের উপর কিছুটা হলেও, কাজের চাপ বাড়ার কথা স্বীকার করে নিয়েছেন মেয়র বিধান উপাধ্যায়। দুই বিরোধী দলকে এই প্রসঙ্গে পাল্টা আক্রমণ করেন পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় ও মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়।


অন্যদিকে, বুধবার আসানসোল পুরনিগম সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পুর কাউন্সিলরদের মাসিক বোর্ড বৈঠক হবে। সেই বৈঠকে অন্যান্য এজেন্ডার সঙ্গে বোরো চেয়ারম্যানের নির্বাচন নিয়ে একটা এজেন্ডা রয়েছে। তাতে পুর কাউন্সিলরদের এই ব্যাপারে অবহিত করা হতে পারে।
আয়তনের দিক থেকে রাজ্যের মধ্যে সবচেয়ে বৃহত্তম বড় হলো এই আসানসোল পুরনিগম। এই পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের মধ্যে রয়েছে আসানসোল মুল শহর ছাড়াও জামুরিয়া ,কুলটি ও রানিগঞ্জ পুর এলাকা। ১০ টি বোরো অফিসে চেয়ারম্যান না থাকায় আসানসোল শহরের পাশাপাশি রানিগঞ্জ, কুলটি ও জামুড়িয়া থেকে সামান্য কাজের জন্য আসানসোল অফিসে ছুটে আসতে হয় নাগরিকদের। আসানসোল পুরনিগম তৈরি হওয়ার পর থেকে কখনো এমন হয়নি যে এক বছর ধরে বোরো চেয়ারম্যান নেই বা সরকারিভাবে ডেপুটি মেয়র কেউ নেই।


পুরনিগমের বিরোধী বিজেপি কাউন্সিলরদের দলনেত্রী চৈতালী তেওয়ারি ইতিমধ্যেই টুইট করে জানিয়েছেন, বোরো চেয়ারম্যান করা নিয়ে টাকার অংকে শাসক দলের মধ্যে দর কষাকষি চলছে। তিনি বলেন, ডেপুটি মেয়র ও বোরো চেয়ারম্যান করা নিয়ে পুর দপ্তর থেকে শুরু করে রাজ্য প্রশাসনের আধিকারিকদের কাছে চিঠি পাঠিয়েছি। কিন্তু এই বিষয়ে কোনো ইতিবাচক উত্তর মেলেনি। ১০৬ টি ওয়ার্ডের মধ্যে ৯০ টিরও বেশি ওয়ার্ড তৃণমূল দখল করেও কেন বোরো চেয়ারম্যান নির্বাচন করা যাচ্ছে না? কেনই বা ডেপুটি মেয়রদের শপথ হলো না তা নিয়ে প্রশ্ন শুনতে হচ্ছে নাগরিকদের কাছ থেকে।


অন্যদিকে, আসানসোল পুরনিগমের কংগ্রেসের কাউন্সিলর গোলাম সরবর বলেন, আমিও লিখিতভাবে একাধিকবার মেয়র থেকে পুরকর্তাদের কাছে চিঠি দিয়ে আবেদন করেছিলাম অবিলম্বে বোরো কমিটি গুলোতে চেয়ারম্যান নিয়োগ করা হোক। যাতে সাধারণ নাগরিকদের কাজের সুবিধে হয়। কিন্তু সবসময়ই বলা হচ্ছে হবে। কিন্তু বুঝতে পারছি না, কোন অজানা কারণে তা হচ্ছেনা।


আসানসোলে পুরনিগমের ২জন ডেপুটি মেয়র পদে অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হকের নাম ঘোষণা করা হয়েছে প্রায় এক বছর আগে। কিন্তু আজও তারা শপথ নিতে পারেননি আইনগত কারণে । যেহেতু আসানসোল পুরনিগমে অতীতে একজনই ডেপুটি মেয়র ছিলেন। তাই দুজন ডেপুটি মেয়রের বিষয়ে বিশেষ আইন করতে হবে। এর জন্য বিল পাস হয়ে গেছে। অনুমান করা হচ্ছে, এবারের রাজ্য বিধানসভার চলতি অধিবেশনেই সেই আইন কার্যকরী হবে।
এই প্রসঙ্গে মেয়র বিধান উপাধ্যায়কে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, বোরো চেয়ারম্যান না থাকায় পুরনিগমের সদর দপ্তরে হয়তো কিছুটা কাজের চাপ বেড়েছে। আশা করছি খুব শীঘ্রই এই সমস্যা মিটে যাবে।

Leave a Reply