PANDESWAR-ANDAL

পান্ডবেশ্বরে মালিকেদের অজান্তেই রেকর্ড হয়ে যাচ্ছে জমি ইসিএলের নামে অভিযোগ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, পান্ডবেশ্বর, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ  মালিকের অজান্তেই ইসিএলের নামে রেকর্ড হয়ে যাচ্ছে জমি। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে পশ্চিম বর্ধমান জেলার পাণ্ডবেশ্বরের নবগ্রামের বেসরকারি খোলা মুখ খনির সামনে বিক্ষোভ দেখালেন জমির মালিক এলাকার বাসিন্দারা। এর জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে পরিস্থিতি সামাল দিতে এলাকায় পৌঁছায় শিল্প নিরাপত্তা বাহিনী বা সিআইএসএফের পাশাপাশি পাণ্ডবেশ্বর থানার পুলিশ।


নবগ্রামের বাসিন্দা সনাতন সোম অভিযোগ করে বলেন,  বিঘার পর বিঘা জমি ইসিএলের নামে রেকর্ড হয়ে যাচ্ছে। আমরা কিছু জানতেই পারছেন না। একে তো বাড়ি ঘর ফেটে যাচ্ছে। রাস্তাঘাটেও ফাটল ধরছে। চরম আতঙ্কের মধ্যে রয়েছি আমরা। তারই মধ্যে আমাদের অজান্তেই বিঘার পর বিঘা জমি হয়ে যাচ্ছে ইসিএলএর নামে রেকর্ড। এলাকার দেড় হাজার পরিবার এখন চরম সমস্যার মধ্যে আছেন বলে দাবি তার ।

জমি যদি দরকার ছিল তাহলে তো  আমাদের সাথে আলোচনা করা উচিত ছিল। কেন তা আলোচনা করা হয়নি। ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরই বা কেন ব্যবস্থা নেয়নি এই প্রশ্নও তোলেন বিক্ষোভকারী জমির মালিকেরা । দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন বলেও এদিন বিক্ষোভের পরে হুঁশিয়ারি দেন তারা। জমি মালিকদের এই অভিযোগ নিয়ে ইসিএলের তরফে কোন কিছু বলা হয় নি।

Leave a Reply