ASANSOLBengali NewsHealth

আসানসোলের একটি নামী বড় প্যাথলজিক্যাল ল্যাবরেটরি বন্ধের নির্দেশ, করোনা পরীক্ষা জন্য বেশি টাকা নেওয়ার অভিযোগ

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। সংবাদমাধ্যমের কাছ থেকে অভিযোগ পেয়ে তদন্ত করে শনিবার সন্ধ্যায় আসানসোলের একটি নামী বড় প্যাথলজিক্যাল ল্যাবরেটরি বন্ধের নির্দেশ দিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনী কুমার মাজি।এদের বিরুদ্ধে  অভিযোগ ছিল ওই প্যাথলজি ল্যাব আর টি পিসি আরের মাধ্যমে করোনার পরীক্ষা করে কখনো ২২৫০ টাকা কখনো অন্য কিছুর নাম করে আরো বেশি টাকা নিচ্ছিলেন।  সেটা ৩১০০ টাকা পর্যন্ত হচ্ছিল ।

এই অভিযোগের তদন্তে নেমে মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানতে পারেন আই সি এম আর এর গাইডলাইন মেনে এদের নিজস্ব এই ধরনের পরীক্ষার কোন অনুমতি ছিল না। হয়তো এরা অন্য কোন সংস্থার এই পরীক্ষাগুলো করছিলেন বলে বোঝানো হতো মানুষকে।  কালেকশন সেন্টারও  যদি তারা করেন তাহলে তার অনুমতি লাগে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এর দপ্তর থেকে। সেটাও তাদের ছিল না।

আমি সবকিছু জানার পর আজ সন্ধ্যায় তাদের ফোনে অবিলম্বে এই ল্যাব বন্ধ করে দিতে বলেছি। শুধু করোনার পরীক্ষা নয় অন্য কোন পরীক্ষা তারা এখন করতে আর পারবেন না। যাদের কাছ থেকে তারা করোনার পরীক্ষার জন্য টাকা নিয়েছেন তাদের পরীক্ষার রিপোর্ট তারা দু-তিন দিনের মধ্যে পৌঁছে দেবেন। বিষয়টি আমি স্বাস্থ্য ভবন কেউ রাতেই জানিয়েছি।

আগামী সোমবার ক্লিনিক্যাল এস্তব্লিশমেন্ট আইন অনুযায়ী এই সংস্থার কাছে আমি নোটিস পাঠাবো এবং তার উত্তর পাওয়ার পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান ।অন্যদিকে ওই সংস্থার পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া মেলেনি।

Leave a Reply