ASANSOL

চুরুলিয়ার প্রমীলা সমাধি ক্ষেত্রে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক যোগ দিবস

বেঙ্গল মিরর, আসানসোল , চুরুলিয়া , ২১ শে জুনঃ শিক্ষা ও বিনোদন ওতপ্রোতভাবে জড়িত । শিক্ষার একঘেয়েমিকে কাটাতে সাংস্কৃতিক অনুষ্ঠান মাঝেমধ্যে জরুরী হয়ে ওঠে । আজ আন্তর্জাতিক যোগ দিবসে ডি.এ.ডি. মডেল স্কুল কে.এস.টি.পি. আসানসোলের ছাত্র , অভিভাবক , বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীযুক্ত অমিত কুমার দাস মহাশয় , কবিতীর্থ চুরুলিয়া নজরুল বিদ্যাপীঠের প্রধান শিক্ষক দীপঙ্কর মজুমদারের উপস্থিতিতে ” প্রমীলা সমাধি ক্ষেত্রে ” যোগ দিবস পালিত হয় ।

অনুষ্ঠানের শুরুতেই পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধনা জানানো হয় কবি নজরুল ইসলামের ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করিম মহাশয়কে , প্রধান অতিথি শ্রীযুক্ত দীপঙ্কর মজুমদার মহাশয়কে ও অন্যান্য অতিথিবৃন্দদের । বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দ্বারা উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয় । প্রধান অতিথি মহাশয় সংক্ষেপে নজরুলের জীবনী সম্পর্কে এবং যোগ দিবসের গুরুত্ব সম্পর্কে এক অমূল্য বক্তৃতা প্রদান করেন ।

কাজী নজরুল ইসলাম ( মে ২৪ , ১৮৯৯ – আগস্ট ২৯ , ১৯৭৬ ) অগ্রণী বাঙালি কবি , বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় বাঙালি কবি , সঙ্গীতজ্ঞ , সংগীতস্রষ্টা , – – দার্শনিক – যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার সঙ্গে সঙ্গে প্রগতিশীল প্রণোদনার জন্য সর্বাধিক পরিচিত । তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক , দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি | পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ – দুই বাংলাতেই তাঁর কবিতা ও গান সমানভাবে সমাদৃত । তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়েছে । তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ | বিংশ শতাব্দীর বাংলা মননে কাজী নজরুল ইসলামের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম ।

একাধারে কবি , সাহিত্যিক , সংগীতজ্ঞ , সাংবাদিক , সম্পাদক , রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার । তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে । ” অগ্নিবীণা ” হাতে তাঁর প্রবেশ , ” ধূমকেতু ” র মতো তাঁর প্রকাশ । যেমন লেখাতে বিদ্রোহী , তেমনই জীবনে – কাজেই ” বিদ্রোহী কবি ” । ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তার গান এবং কবিতা অসামান্য ভূমিকা পালন করেছে । এছাড়াও যোগ দিবস সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্ৰথা । এই বিশেষ দিনটিতে নজরুলের স্মৃতিকে আরো বেশি স্মরণীয় করার জন্য চুরুলিয়া গ্রামবাসী ও কাজী পরিবারের সহযোগিতায় চুরুলিয়ায় এই যোগ দিবস অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল । সূর্য নমস্কার দিয়ে যোগ দিবসের অনুষ্ঠান শুরু হয় । বিভিন্ন যোগ ব্যায়াম ও তার উপকারিতা সম্পর্কে ছাত্র – ছাত্রীদের জানানো হয় । সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের শুভ সমাপ্তি ঘটে ।

Leave a Reply