ASANSOL

আসানসোল বাজারের ফুটপাতকে দখলমুক্ত করতে পুরনিগমের পদক্ষেপ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসন্ন দূর্গাপুজোকে সামনে রেখে আসানসোল শহরের জিটি রোডের বাজারের ফুটপাতকে বেআইনী দখলদারদের হাত থেকে মুুুক্ত করতে তৎপর হলো আসানসোল পুরনিগম। বৃহস্পতিবার সকালে আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়ের নেতৃত্বে একটি হাই লেভেল টিম আসানসোল বাজারের ফুটপাত পরিদর্শন করেন। আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, বোরো চেয়ারম্যান রাজেশ তেওয়ারি সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে ছিলেন আসানসোল দক্ষিণ থানার ইন্সপেক্টর ইনচার্জ কৌশিক কুন্ডু সহ কয়েকজন পুলিশ অফিসার ও কর্মীরা।


আসানসোল পুরনিগমের এই হাই লেভেল টিমের পরিদর্শনকে কেন্দ্র করে ফুটপাতের দখলদারদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়। ফুটপাতের এমন বেহাল দশা দেখে হতচকিত হয়ে পড়েন মেয়র সহ অন্যান্যরা।
আসানসোলের ফুটপাতের ব্যবসায়ীদেরকে তাদের দোকানের সামনের প্লাস্টিক বা অন্য কোনও জিনিস দিয়ে ঢেকে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ এতে পথচারীদের অসুবিধা হচ্ছে। বলা হয়েছে, সামনেই উৎসবের মরসুম আসতে চলেছে। এমন পরিস্থিতিতে যাতে কোন মানুষকে কোন রকম অসুবিধার সম্মুখীন হতে না হয় তার জন্য এই অভিযান চালু করা হয়েছে।


এদিকে এদিন এই অভিযানে দুটি বেসরকারি কোম্পানির বাজারকে ফুটপাত বেআইনিভাবে দখল করে করা নির্মাণ ভেঙে ফেলতে বলা হয়েছে। ফুটপাতের কয়েকটি স্থানে শাটার ও টিনের শেড বসিয়ে যে দখল করা রয়েছে তাও অবিলম্বে সরিয়ে ফেলতে বলা হয়েছে।
এই প্রসঙ্গে আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় বলেন, এদিন পুর আধিকারিকদের সঙ্গে নিয়ে আমরা আসানসোল বাজারের ফুটপাতের অবস্থা সরজমিনে খতিয়ে দেখলাম। ফুটপাত বাজারে আসা সাধারণ মানুষদের চলাচল করার জন্য। ব্যবসায়ীদেরকে তাদের দোকানের সামনে থেকে প্লাস্টিক এবং অন্যান্য জিনিস সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে ফুটপাত হাঁটাচলার জন্য ব্যবহার করা যায়। পথচারীদের কোন সমস্যা হলে ও ফুটপাত পরিষ্কার করার জন্য ব্যবসায়ীরা প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আসানসোল পুরনিগমের পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


তিনি আরো বলেন, আসানসোল পুরনিগম চায়না যে কোনও ব্যবসায়ীর কোনও অসুবিধা হোক। তবে ফুটপাতে হাঁটাচলায় মানুষদের কোন সমস্যায় পড়তে না হয় তার দেখার দায়িত্ব পুরনিগমের। এই ফুটপাত নিয়ে আগামী দিনে পুরনিগমের একটা পরিকল্পনা আছে। তার জন্য সাড়ে ৪ কোটি টাকার একটি প্রজেক্ট করে রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে। অন্যদিকে, ডেপুটি মেয়র ও চেয়ারম্যান বলেন, কয়েকজন মানুষের জন্য তো হাজার হাজার মানুষের অসুবিধা মেনে নেওয়া যায় না। দূর্গাপুজোর মধ্যে যদি ব্যবসায়ীরা পুরনিগমের নির্দেশ মতো পরিষ্কার না করে, তাহলে পুজোর পরে ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে, বিরোধী দল বিজেপি পুরনিগমের এই পদক্ষেপ নিয়ে কটাক্ষ করলেও, বনিকসভাগুলির তরফে এই কাজকে স্বাগত জানানো হয়েছে।

Leave a Reply