RANIGANJ-JAMURIA

জাতীয় যোগাসন প্রতিযোগিতায় রানার্স আপ হল রানীগঞ্জের অভিষিক্তা দাস

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : রানীগঞ্জ কয়লা অঞ্চল শিল্পাঞ্চলে শুধু নয়, জেলা রাজ্য ছাপিয়ে জাতীয় স্তরে সুনাম অর্জন করা B.S.C অনার্সের তৃতীয় বর্ষের ছাত্রী অভিষিক্তা দাস এবার পশ্চিমবঙ্গের হুগলী জেলার চন্দননগরে আয়োজিত ২০২৩ সালের জাতীয় যোগাসন প্রতিযোগিতায় ২০ থেকে ২৫ বছরের বালিকা বিভাগে প্রথম স্থান ও সমস্ত বিভাগের প্রথম স্থান অধিকার করা প্রতিযোগীদের নিয়ে অনুষ্ঠিত যোগাসন প্রতিযোগিতায়, চ্যাম্পিয়নশিপ রাউন্ডে রানার্স আপ হল অভিষিক্তা।

ইতিপূর্বেই রানীগঞ্জের গির্জা পাড়ার বাসিন্দা এই ছাত্রী সাত বছর বয়স থেকে বাড়ির সদস্যদের ইচ্ছায়, যোগা প্রশিক্ষণ নেওয়া শুরু করে। সেখানেই এক মাসের মধ্যে জাতীয় স্তরে প্রথম হয় সে। এরপর তাকে আর ঘুরে দেখতে হয়নি। প্রায় প্রতিটি প্রতিযোগিতায় সে তার অনবদ্য যোগাসন প্রদর্শন করে, দর্শক মন জয় করে একের পর এক খেতাব অর্জন করেছে সে। ইতিমধ্যেই তার সেরা খেতাবগুলির মধ্যে অন্যতম খেতাব পেয়েছে ২০১২ সালে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া আন্তর্জাতিক স্তরের ব্রোঞ্জ, ২০১৩ সালে গুজরাটে জাতীয়স্তরে সিলভার, ২০১৪ সালে মহারাষ্ট্রের জাতীয় স্তরে গোল্ড, পরে ২০১৮ সালে আন্তর্জাতিক স্তরে প্রথম স্থান অধিকার করে দিল্লিতে। এরপরই মহামারীর প্রকোপ চলার সময়কালে সে বাড়িতে বসেই যোগা কম্পিটিশনে অংশ নিয়ে ২০২১ সালে যে ৩৫ মিনিট সময় ধরে পদ্মা পর্বতাসন করে ইন্ডিয়া রেকর্ডে নাম নথিভুক্ত করে নেয় সে। পরবর্তীতে এশিয়ার রেকর্ডেও নাম নথিভুক্ত হয় তার।

এরপর ২০২২ সালে নেপালে আয়োজিত সাউথ এশিয়ান গেমসে প্রথম স্থান ও পরে চ্যাম্পিয়ন অফ দা চ্যাম্পিয়ন হয় অভিষিক্তা। এবার তার মুকুটের নতুন পালক যুক্ত হল পশ্চিমবঙ্গের চন্দননগর এর রবীন্দ্রভবনে আয়োজিত ২১তম জাতীয় স্তরের যোগা প্রতিযোগিতায়। এবার সে ন্যাশনাল যোগাতে ট্রেডিশনাল যোগা প্রদর্শন করে প্রথম স্থান পায় সে, আর তারপরেই সে আমন্ত্রণ পেল নেপালের সাউথ এশিয়ান গেমসে অংশগ্রহণের। একইভাবে নভেম্বরে দুবাইয়ে আয়োজিত এশিয়ান গেমস এ ভারতের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে অভিষিক্তা। যা নিয়ে চলছে এখন জোরদার অনুশীলন।

Leave a Reply