ASANSOL

আসানসোলে প্রথমবার সারভিক্যাল স্পাইন ডিকম্প্রেশন ও স্টাবিলাইজেশনের জটিল অস্ত্রোপচার হিলভিউ হাসপাতালে

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়:
আসানসোলে প্রথমবার সারভিক্যাল স্পাইন ডিকম্প্রেশন এবং স্টাবিলাইজেশনের ( সি ৪ – সি ৫  এবং সি ৫ – সি ৬ লেভেল) বিরল অস্ত্রোপচার   হল আসানসোলের এসবি গড়াই রোডের হিলভিউ হসপিটালে। এমনটাই দাবি করে হিলভিউ হাসপাতালের কর্ণধার ডঃ নির্ঝর মাজি বলেন, মানব শরীরের মেরুদন্ড যেখানে রয়েছে সেখানেই সার্বিকাল স্পাইন রয়েছে।

যে রোগীর এই অস্ত্র প্রচার করা হয়েছে সে ২০২১ সালে সমস্যা নিয়ে আমার কাছে চিকিৎসা করাতে আসেন। এরপর এমআরআই, এক্সরে করবার পর ধরা পড়ে সারভিক্যাল স্পাইন  ( সি ৪ – সি ৫  এবং সি ৫ – সি ৬ লেভেল) সমস্যা রয়েছে। যে কারণে ঐ রোগীর হাত ঝিন ঝিন করতো। পরে আস্তে আস্তে অবশ হয়ে যাচ্ছিল। এরপর প্রথমে ওষুধ দেওয়া হয়। কিন্তু এক/দুই মাস পর একই সমস্যা নিয়ে আবার ওই রোগী আসার পর অস্ত্রোপচার করবার সিদ্ধান্ত নেওয়া হয়। এটি ২০২১ সালের শেষের দিকের ঘটনা। এরপর সেই রোগী আসেননি।  অন্যান্য চিকিৎসকের কাছে চিকিৎসা করেন। যেখানে ফিজিওথেরাপি থেকে শুরু করে বিভিন্ন কনজারভেটিভ ট্রিটমেন্টও করা হয়।

এরপর ২০২২ সালে আবার ঐ রোগী ওই একই সমস্যা নিয়ে এলে অস্ত্রপচার যে করতেই হবে সে ব্যাপারে প্রায় নিশ্চিত হয়ে যান চিকিৎসক  ড: নির্ঝর মাজি । কিন্তু সে সময়ে বাড়ির লোক রাজি থাকলেও ওই রোগীর স্বাস্থ্য সাথী কার্ড না থাকার জন্য এবং এই ব্যয়বহুল অস্ত্র প্রচারের কথা ভেবে পিছিয়ে আসেন রোগী এবং তার পরিবারের লোকেরা। এরপর ২০২৩ এর প্রথম দিকে স্বাস্থ্য সাথী কার্ড তৈরি হয়ে যাওয়ার পর রুগীর বাড়ির লোকজন আবার তার সাথে দেখা করেন এবং অস্ত্রোপচারে ব্যাপারে রাজি হন এবং সে ব্যাপারে ডাক্তারের পক্ষ থেকেও সবুজ সংকেত মেলে। সেই মতো স্বাস্থ্য সাথী কার্ডে দিন দুয়েক আগে এই জটিল অপারেশন করা হয়। চিকিৎকের দাবী আসানসোলে এই সার্ভেকেল স্পাইন ডি কম্প্রেশন ও স্টাবিলাইজেশন অস্ত্রপচার প্রথমবার করা হলো।

হাসপাতাল সূত্রে জানা গেছে রোগীর নাম দোলন রায়(২৬)।
রোগী বর্তমানে সুস্থ রয়েছেন। তার হাত ও পায়ের নার্ভ স্বাভাবিকভাবে কাজ করছে। এই সফল অস্ত্র প্রচারের পরে রোগী,  তার স্বামী,  বাড়ির লোক চিকিৎসক ও হাসপাতালের প্রত্যেক সদস্যকে ধন্যবাদ জানান

Leave a Reply