ASANSOLASANSOL-BURNPUR

বার্নপুরের SAIL আইএসপিতে বড় দুর্ঘটনা, দু’জন শ্রমিকের মৃত্যু

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : বার্নপুরের সেল আইএসপি প্ল্যান্টে বড় দুর্ঘটনা। কারখানার কোকোভেন ব্যাটারি নম্বর ১১ তে দুর্ঘটনায় দু’জন শ্রমিকের মৃত্যু হয়েছে । নিহত শ্রমিকদের দেহ ময়না তদন্তের জন্য আসানসোল জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। সরকারী সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বুধবার সন্ধ্যায় কিছু শ্রমিক কোক ওভেনের ব্যাটারিতে কাজ করছিলেন। ওই দুর্ঘটনায় গ্যাস লিকের কারণে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। । একই সঙ্গে এই ঘটনা নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষের সঞ্চার হয়েছে ।
প্রচুর ইউনিয়ন কর্মীরাও হাসপাতালে এসে পৌঁছন।

SAIL लाभ में तो वेतन समझौता क्यों नहीं


সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গ্যাস মিশ্রণের ( H2S+ CO) এক্সপোজারের কারণে কোকোভেন বাইপ্রোডাক্ট প্ল্যান্টে ২ জনের প্রাণহানির ঘটনা। সুমন ও বাপন নামক COBPP অপারেশনে চুক্তিবদ্ধ শ্রমিকের ওই ঘটনায় মৃত্যু হয়। তারা সালফার ( Sulphar) তৈরীর ভেসেল ( Vessel) পরিষ্কার করার সময় তারা গ্যাসের সংস্পর্শে চলে আসে। তাদের বাইরে উদ্ধার করে আনার আগে তারা প্রায় আধ ঘন্টার জন্য ভিতরে ছিলেন। তাদের সরাসরি অক্সিজেন সাপোর্ট দিয়ে বার্নপুর হাসপাতালের জরুরি অবস্থাতে নিয়ে যাওয়া হয় যেখানে তাদের মৃত ঘোষণা করা হয়।

read also রানীগঞ্জে জমি মাফিয়াদেরকে কড়া হুঁশিয়ারি

এদিকে এই ঘটনায় বিজেপি নেতা পবন সিং বলেন আমরা আমাদের দলের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করছি । তিনি বলেন অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা এবং এই ঘটনাটি যারা নিহত হয়েছেন তাদের সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ পাওয়া প্রয়োজন। অন্য একটি সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছে , কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি এনকোয়ারি কমিটি গঠন করা হয়েছে এবং এই দুর্ভাগ্যজনক ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। খবর লেখার সময় কোনও আধিকারিক বিবৃতি পাওয়া যায়নি।

read also আসানসোল থেকে দুর্গাপুর কোভিড হাসপাতালের অ্যাম্বুলেন্স ভাড়া নেওয়া হল 17 হাজার টাকা, অভিযোগ দায়ের

Leave a Reply