ASANSOL

পুরনিগম ঘেরাও, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, মেয়রকে স্মারক লিপি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল শহরকে সাজানোর নাম করে বিনা পুনর্বাসনে গরীব দোকানদারদের উচ্ছেদ করছে তৃনমুল কংগ্রেস পরিচালিত আসানসোল পুরনিগম। তার বিরুদ্ধে প্রতিবাদ ও পুনর্বাসন দিয়ে উচ্ছেদ করার দাবি নিয়ে মঙ্গলবার পুরনিগম ঘেরাও করে বিক্ষোভ দেখালো পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেস। এর নেতৃত্বে ছিলেন জেলা সভাপতি দেবেশ চক্রবর্তী, প্রসেনজিৎ পুইতুন্ডি, শাহ আলম সহ জেলা নেতারা।


তার আগে বিভিন্ন এলাকার কংগ্রেসের কর্মী ও সমর্থকদের নিয়ে বেলা ১২টার সময় জিটি রোডের আসানসোল সিটি বাস স্ট্যান্ড লাগোয়া চার্চের সামনে থেকে একটি মিছিল হয়। সেই মিছিল আসানসোল পুরনিগমে এসে শেষ হয়। কংগ্রেসের এই ঘেরাও বিক্ষোভ নিয়ে যাতে কোন গন্ডগোল না হয়, তারজন্য আসানসোল পুরনিগমে আসানসোল দক্ষিণ থানার ইন্সপেক্টর ইনচার্জ কৌশিক কুন্ডুর উপস্থিতিতে পুলিশ ও কমব্যাট ফোর্স মোতায়েন করা হয়েছিলো।


বিক্ষোভের পরে কংগ্রেসের নেতা ও কর্মীরা জোর করে পুরনিগমে ঢোকার চেষ্টা করেন। তখন তাদেরকে পুলিশ আটকায়। তা নিয়ে পুলিশের সঙ্গে কংগ্রেসের নেতা ও কর্মীদের ধস্তাধস্তি শুরু হয়ে যায়। গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে বড় কোন ঘটনা ঘটার আগেই পুলিশ পরিস্থিতি সামাল দেয়। শেষ পর্যন্ত জেলা সভাপতির নেতৃত্বে কংগ্রেসের এক প্রতিনিধি দল মেয়র বিধান উপাধ্যায়ের চেম্বারে গিয়ে তার সঙ্গে কথা বলেন। তাকে কংগ্রেসের পক্ষ থেকে একটি স্মারক লিপিও দেওয়া হয়।


এই প্রসঙ্গে জেলা কংগ্রেসের সভাপতি বলেন, আমরা আসানসোল শহরকে সাজানো ও পরিষ্কার রাখার কোন বিরোধীতা করছি না। কিন্তু সেটা তো পরিকল্পনা ও সবার সঙ্গে কথা বলে করতে হবে। না কি শুধু গরীব দোকানদারদের কিছু কিছু জায়গা থেকে উচ্ছেদ করলেই হবে? বড় বড় দোকান, মল, হোটেল যে সরকারি জায়গা দখল করে রেখেছে, তাদের কি হবে? তিনি আরো বলেন, আমাদের দাবি, গরীব দোকানদারদের পুনর্বাসন আগে দিয়ে পরে উচ্ছেদ করতে হবে। তা না করা হলে কংগ্রেস বৃহত্তর আন্দোলন করবে। জেলা সভাপতি এদিন পুলিশের অতি সক্রিয়তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।


মেয়র বলেন, কংগ্রেসের পক্ষ থেকে বেশ কিছু দাবি নিয়ে একটি স্মারক লিপি দেওয়া হয়েছে। তারমধ্যে রয়েছে বেআইনি উচ্ছেদের বিষয়টি। এই ব্যাপারে নির্দিষ্ট কিছু পরিকল্পনা আছে। কোনভাবেই সরকারি জমি দখল করে বেআইনি নির্মাণ ও অবৈধ দখলদার বরদাস্ত করা হবেনা। একটা জায়গা থেকে শুরু করা হয়েছে। আগামী দিনে সব জায়গায় করা হবে। পাশাপাশি মেয়র আশ্বাস দিয়ে বলেন, যাদেরকে উচ্ছেদ করা হয়েছে বা হবে, তাদেরকে ঠিক মতো পুনর্বাসন দেওয়া হবে।

Leave a Reply