ASANSOL

রানীগঞ্জের ক্যারাটে স্টেডিয়ামে দু দিবাসীয় প্রতিযোগিতা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ: মেয়েদের ক্যারাটে না শেখার কারণে একসময় দুঃখ করে রবীন্দ্রনাথ কবিতা লিখেছিলেন। এমনই দাবি সোমবার রাত্রে রানীগঞ্জের ক্যারেটের স্টেডিয়ামে ওয়ামা কাপ ফুল কন্টাক্ট ক্যারাটে ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ মঞ্চে দাবি করলেন বক্তা রাজা ব্যানার্জি। রানীগঞ্জের ক্যারাটে স্টেডিয়ামে দু দিবাসীয় ক্যারেটে প্রতিযোগিতার আসর বসেছে। সেখানে এবার পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের সাথেই ভারতের বিভিন্ন রাজ্যের থেকে বহু প্রতিযোগী প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

সোমবার সেই আসরে অনূর্ধ্ব ১৬ বছরের ক্যারেটে প্রতিযোগিতায় জয়ীদের সম্মানিত করতে পুরস্কার প্রদানের সময় এমনই বক্তব্য করলেন রাজা ব্যানার্জি। তার দাবি রবীন্দ্রনাথ যখন জাপানে গেছিলেন তখন মহিলাদের তিন মাসের ক্যারাটে প্রশিক্ষণ দেওয়ার জন্য দুজন প্রশিক্ষক কে আমন্ত্রণ জানান শান্তিনিকেতনে। কিন্তু কেউ ক্যারাটে শিখতে আসে না। এই বিষয়েই খুব দুঃখ করে গান লিখেছিলেন রবীন্দ্রনাথ যা হল,
সঙ্কোচের বিহ্বলতা নিজেরে অপমান।
সঙ্কটের কল্পনাতে হোয়ো না ম্রিয়মাণ।
মুক্ত করো ভয়, আপনা-মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়।



যা দর্শকদের কাছে তুলে ধরে ব্যাপক করতালী কুড়ালেন তিনি। এদিনের এই অনুষ্ঠানে বিশেষভাবে উপস্থিত হন রানীগঞ্জের পাঞ্জাবি মোড় ফাঁড়ির আইসি মানব ঘোষ, বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সুমন্ত চ্যাটার্জি, বিশিষ্ট সমাজসেবী তাপস তেওয়ারি, প্রমূখ। এই প্রতিযোগিতায় হাড্ডাহাড্ডি লড়াই হবে মঙ্গলবার রানীগঞ্জ ক্যারাটে স্টেডিয়ামে বলেই জানিয়েছেন ইন্ডিয়ান কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ ফিফথ ডান ব্ল্যাক বেল্ট সেনসি মিহিরবাগ।

Leave a Reply