BARABANI-SALANPUR-CHITTARANJANBengali News

জঙ্গলের আশেপাশে আতশবাজি না করার আবেদন বনদপ্তর আধিকারিকদের

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-সামনে আসছে কালীপুজো , ছট পুজো এবং বড়দিন এবং তারপরে নতুন বছর।এই সময় বাড়ির বড় থেকে ছোট সকল মানুষজন আতশবাজি জ্বালিয়ে নিজেরা আনন্দ উপভোগ করে । তবুও সাধারণ মানুষকে সচেতন করতে পশ্চিমবঙ্গ বনদপ্তর এর দুর্গাপুর ডিভিশনাল ফরেস্ট আধিকারিক দের তরফে একটি সচেতনতা মূলক প্রচার চালানো হয় ।যেখানে বলা হয়েছে এখন শীতকাল পড়ে গেছে এই সময় বিভিন্ন গাছপালার পাতা ঝরে পড়ে যায় এবং মাটিতে ঘাস শুকিয়ে যায় আর।সমস্ত গাছপালা শুকিয়ে পড়ে আর এসময় বনে জঙ্গলে বেশি আগুন লাগার সম্ভাবনা থাকে। তাই বাজির আগুনের একটুকরো ফুলকি শুকনো ঘাসে এবং শুকনো পাতায় পড়ে গেলে কয়েক সেকেন্ডের মধ্যে অনেক বীঘার পর বিঘা বনভূমি সবুজে ভরা গাছপালা পুড়িয়ে ছাই করে দিতে পারে। ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা ।


শীতকালে বনভূমির মাটি হয়ে ওঠে বারুদের মত এক টুকরো আগুনের ফুল্কিতে শেষ হয়ে যেতে পারে ।আর তাই আগে থেকেই সতর্ক হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ বনদপ্তর তারা বিভিন্ন এলাকায় গিয়ে গিয়ে প্রচার চালাচ্ছে ।এদিন দুর্গাপুর ডিভিশনাল ফরেস্ট অফিস অধিকর্তারা ও বনবিভাগের অধীনে থাকা আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের গৌরাঙ্গডি বিট এর 2021 বর্ষের QGS Plantationer পরিদর্শন করতে এসেছিলেন দুর্গাপুরের ডিভিশনাল ফরেস্ট অফিসার(DFO) নীলরতন পান্ডে মহাশয় এবং তার কিছুদিন পরেই আজ 31 শে অক্টোবর এলেন (ADFO) সোমনাথ চৌধুরী এবং তার সঙ্গে ছিলেন আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের রেঞ্জ অফিসার অচিন্ত সরকার মহাশয় এবং গৌরাঙ্গডি বিট অফিসার সুমন্ত দাস মহাশয় এবং অন্যান্য বন কর্মীরা.।

(ADFO) সোমনাথ চৌধুরী এর সঙ্গে রেঞ্জ অফিসার এবং বিট অফিসার আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের এর বিভিন্ন বন জঙ্গলের আশেপাশের গ্রাম্য এলাকাগুলিতে আবারো পরিদর্শন করলেন এবং পরিদর্শন করে গ্রামবাসীদের কাছে আবারো অনুরোধ জানান গাছ লাগাবার আবেদন করেন এবং বন্য জীবজন্তু হত্যা না করার অনুরোধ জানান জঙ্গলে কোন দুষ্কৃতী কর্ম চললে নিকটবর্তী বনদপ্তর এ যোগাযোগ করতে বলেন । এবং তার সাথে বারবার তারা সতর্ক করলেন গ্রাম্য এলাকার পাশেই যেহেতু বনজঙ্গল রয়েছে সেখানে যাতে উৎসবে দিনগুলিতে কোনো মতে আতশবাজির এক ফুলকো আগুন আকাশ থেকে বনভূমিতে না পড়ে এতে জঙ্গলে বড় দুর্ঘটনা ঘটে যাবে বারবার আবেদন করলেন জঙ্গল আশেপাশে কালিপুজোর সময় আপনারা আতশবাজি ব্যবহার করবেন না এতে যেমন বন-জঙ্গল মধ্যে আগুন লেগে যেতে পারে এবং তার সাথে বিভিন্ন বন্য জীবজন্তু মৃত্যু হয়ে যাবে । আনন্দ উপভোগ করুন একদিনের আনন্দতে কয়েক হাজার চারা গাছ এবং পুরনো বৃক্ষ এবং বিভিন্ন ধরনের জীবজন্তু মারা যেতে পারে তাই সতর্ক থেকে নিজেরা সাবধানে থেকে কালী পুজো, ছট পুজো , বড়দিন উৎসব পালন করুন । যাতে বনভূমিতে গাছপালা এবং বন্য জীবজন্তু দের যাতে কোনো ক্ষতি না হয় সেই দিকে লক্ষ্য রাখুন ।