ASANSOL

আসানসোলে এসবিএসটিসির নতুন তিনটি রুটে তিনটি সিএনজি বাসের উদ্বোধন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোল থেকে নতুন তিনটি রুটে শনিবার চালু হলো দক্ষিণ বঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বা এসবিএসটিসির নতুন তিনটি সিএনজি বাস। এদিন একইসঙ্গে দূর্গাপুর ও আরামবাগ থেকে ৫ টি করে মোট ১০ টি নতুন সিএনজি বাস চালু করা হয়েছে।


এদিন দুপুরে আসানসোলের জিটি রোডের গীর্জা মোড়ে এক অনুষ্ঠানে সবুজ পতাকা দেখিয়ে নতুন তিনটি বাসের যাত্রাপথের সূচনা করেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক। অন্যদের মধ্যে ছিলেন আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় ও দিব্যেন্দু ভগৎ, বোরো চেয়ারম্যান রাজেশ তেওয়ারি ও ডাঃ দেবাশীষ সরকার, আইওএজির ডেপুটি ম্যানেজার পুষণ গুপ্ত, এসবিএসটিসির জনসংযোগ আধিকারিক দেবব্রত মুখোপাধ্যায়, আসানসোলের ডিপো ইনচার্জ সুদীপ চন্দ্র, ভুবনেশ্বর মুখোপাধ্যায়, আসানসোল পুরনিগমের একাধিক কাউন্সিলাররা।


মন্ত্রী মলয় ঘটক বলেন, আসানসোল থেকে নতুন তিনটি রুটে এই তিনটি নতুন বাস চালানো হবে। সেগুলো হলো আসানসোল – নবদ্বীপ, আসানসোল – পুরুলিয়া ও আসানসোল – কালনা। যার মধ্যে আসানসোল – পুরুলিয়া বাস দিনে দুবার যাতায়াত করবে। এদিন দূর্গাপুর ও আরামবাগ থেকে আরো ১০টি নতুন সিএনজি বাস চলাচল শুরু হয়েছে। তিনি আরো বলেন, আসানসোলের বিভিন্ন রুটে যে পরিমানে বাস চলে, তা চাহিদার তুলনায় অপ্রতুল। আশপাশের জেলায় এমন ছোট বড় শহর আছে, যেখানে যাতায়াতের কোন মাধ্যম নেই। সরকার চেষ্টা করছে, এইভাবে নতুন নতুন রুটে বাস চালানো। সিএনজি বাস চলাচল বাড়লে বায়ু দূষণ কমবে। যা পরিবেশ ও মানুষের পক্ষে ভালো।


অনুষ্ঠানে আইওএজির ডেপুটি ম্যানেজার বলেন, সংস্থার সঙ্গে এসবিএসটিসির ২০২০ সালে একটা চুক্তি হয়েছিলো। এই জেলার পানাগড় শিল্প তালুকে প্রথম মাদার সিএনজি স্টেশন রয়েছে। এখন পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা মিলিয়ে ২৩ টি সিএনজি স্টেশন কাজ করছে। আরো ১০ টি স্টেশন তৈরির কাজ চলছে। তিনি আরো বলেন, ২০২২ সালের ডিসেম্বর মাসে এই রাজ্যে প্রথম পশ্চিম বর্ধমান জেলার দূর্গাপুরের কাঁকসা ও গোপালপুরে পাইপড্ ন্যাচারাল গ্যাস বা পিএনজি কানেকশন দেওয়া হয়েছে। আমাদের লক্ষ ২০৩০ সালের মধ্যে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার ৩ লক্ষ মানুষের বাড়িতে পিএনজির কানেকশন দেওয়া।

Leave a Reply