ASANSOL

ইডি নোটিশের বিরুদ্ধে মন্ত্রী মলয় ঘটক গেলেন হাইকোর্টে, শুনানি হবে বিশেষ বেঞ্চে

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: রাজ্যের মন্ত্রী মলয় ঘটক কয়লা চোরাচালান মামলায় ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট) র পক্ষ থেকে বারবার সমন জারি করার পরে দিল্লী হাইকোর্টের দ্বারস্থ হন৷ দিল্লী হাইকোর্টের বিচারপতি অনীশ দয়াল বলেন যে সাংসদ ও বিধায়কদের মামলার শুনানির জন্য গঠিত একটি বিশেষ বেঞ্চে ১২ ই এপ্রিল বিষয়টির শুনানি হবে। তলব করা সত্ত্বেও মলয় হাজির না হলেও, ইডি আদালতকে মৌখিক আশ্বাস দিয়েছে যে আপাতত তার বিরুদ্ধে গ্রেপ্তারের মতো কোনও দমনকারী পদক্ষেপ নেওয়া হবে না। ইডি তাকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকেছে। একবার তিনি দিল্লিতে এসে ইডি তদন্তকারীদের সঙ্গে দেখা করেন। সম্প্রতি, ইডি তাকে আবার সমন পাঠালেও মলয় ঘটক হাজির হননি। এরপর তিনি দিল্লি হাইকোর্টে মামলা করেন তিনি।

পশ্চিমবঙ্গের ESI হাসপাতালগুলি সেরা সম্মান পেতে চলেছে



মলয় ঘটকের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট ফারুক এম রাজ্জাক এবং সায়নদীপ পাহাড়ী যুক্তি দেন যে মলয় ঘটক নিজেই একজন আইনজীবী। তিনি রাজ্যের আইনমন্ত্রী। তিনি এই মামলায় অভিযুক্ত নন। একবার তদন্তকারীদের মুখোমুখি হয়েছেন। যে সমস্ত নথি চাওয়া হয়েছিল তা জমা দেওয়া হয়েছে। এরপরও তাকে ছয়-সাতবার সমন পাঠানো হয়। ইডি-র পক্ষে উপস্থিত আইনজীবী অনুপম শর্মা বলেন যে মলয় ঘটককে তলব করা হয় কিন্তু তিনি হাজির হননি। মলয়ের কৌঁসুলি পাল্টা জবাব দেন যে, দেশের রাষ্ট্রপতি যখন কলকাতায় ছিলেন, সেদিন তাকে দিল্লিতে ডাকা হয়েছিল। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির শপথ নেওয়ার দিন তাঁকেও তলব করা হয়।বিচারপতি দয়াল বলেন যে বিষয়টি ১২ এপ্রিল একটি বিশেষ বেঞ্চে শুনানি হবে। মলয়ের আইনজীবীরা দাবি করেন যে ইতিমধ্যে মলয় ঘটকের বিরুদ্ধে ইডির কোনও ব্যবস্থা নেওয়া উচিত নয়।



ইডি জানিয়েছে, কিছু করা হবে না। তিনি অভিযুক্ত নন। মলয় ঘটকের আইনজীবীরা বলেন যে তারা দিল্লি হাইকোর্টে মামলা থেকে তাদের নাম পুরোপুরি প্রত্যাহার করতে এসেছেন। বিচারপতি দয়াল বলেন, ঘরোয়া স্তরে ইডি প্রতিশ্রুতি দিচ্ছে যে শুনানির আগে গ্রেপ্তারের মতো কোনও ব্যবস্থা নেওয়া হবে না। ইডি-র মতে, কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু শুনানির পরের দিন কেন মলয়কে বারবার তলব করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন করবেন। সিবিআই এবং ইডি সূত্রের মতে, ২০২০ সালে কয়লা চোরাচালান মামলার তদন্ত শুরু হওয়ার পরে, মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার কিছু নথির ভিত্তিতে মলয়কে জিজ্ঞাসাবাদ করার।l ছিল।

Leave a Reply