West Bengal

Municipal Election: হাইকোর্টে কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : পৌর নির্বাচন সংক্রান্ত হাইকোর্ট অবমাননার মামলা। অবমাননার একটি মামলা দায়ের করা হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে। বাদীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত কোভিড সংকটে চারটি পৌরসভার নির্বাচনে চার থেকে ছয় সপ্তাহ বিলম্বের পরামর্শ দিয়েছেন। কিন্তু কমিশন তা মানেনি।প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে বিষয়টি দায়ের করা হয়েছে।

বাদীর কৌঁসুলি বিক্রম বন্দ্যোপাধ্যায় আদালতকে বলেন, “এই বিষয়ে রায় পুনর্বিবেচনার জন্য সাত দিন অতিবাহিত হয়েছে। এরপরও কমিশন কোনো সদুত্তর দেয়নি।’ তাঁর প্রশ্ন, ‘আদালতের বেঁধে দেওয়া সময়সীমা উপেক্ষা করে নির্বাচন পরিচালনার সিদ্ধান্ত কেন নিল কমিশন?

উল্লেখ্য, রাজ্যের চারটি পৌরসভায় ২২ শে জানুয়ারি ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে নির্বাচন বন্ধ করতে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ভোটগ্রহণ চার থেকে ছয় সপ্তাহ পিছিয়ে দেওয়া যেতে পারে কি না তা বিবেচনা করতে কমিশনকে পরামর্শ দিয়েছেন আদালত। কমিশন বলেছে, আদালতের পরামর্শে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। তবে তিন সপ্তাহের জন্য। আর সেই কারণেই কমিশনের বিরুদ্ধে হাইকোর্টে অবমাননার মামলা হয়েছে।

Leave a Reply