ASANSOL

সিবিআইয়ের বিশেষ আদালতে হাজিরা আব্দুল লতিফের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, সৌরদীপ্ত সেনগুপ্ত ও দেব ভট্টাচার্যঃ জল্পনার অবসান। গরু পাচার মামলায় বৃহস্পতিবার সকালে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজিরা দিলেন আব্দুল লতিফ। গত সোমবার সুপ্রিম কোর্ট তার গ্রেফতারিতে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিলো। পাশাপাশি বলা হয়েছিলো গ্রেফতারের মতো কোন কড়া পদক্ষেপ সিবিআই করতে পারবে না। পাশাপাশি যেদিন আদালতে মামলার শুনানি হবে, সেদিন তাকে হাজিরা দিতে হবে। সেইমতো এদিন সকালে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আব্দুল লতিফ আসে। তার হয়ে এদিন সিবিআইয়ের বিশেষ আদালতে সওয়াল করেন আইনজীবী শেখর কুন্ডু।

এদিন সিবিআইয়ের হয়ে উপস্থিত ছিলেন পিপি বা সরকারি আইনজীবী রাকেশ কুমার। কেস ডায়েরি নিয়ে উপস্থিত ছিলেন মামলার আইও বা তদন্তকারী অফিসারও। সওয়াল-জবাব শেষে বিচারক রাজেশ চক্রবর্তী নির্দেশ দেন। তাতে বলা হয়, আব্দুল লতিফকে ১৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হলো। আগামী ৬ মে এই মামলার পরবর্তী হবে। এর মধ্যে প্রতি ৩ দিনে একবার করে সিবিআইয়ের আইওর সঙ্গে দেখা করতে হবে। সিবিআইয়ের কাছে তার পাসপোর্ট জমা রাখতে হবে। ৬ মে পর্যন্ত পরবর্তী শুনানি না হওয়ার দিন পর্যন্ত সিবিআইকে তার অবস্থান জানিয়ে রাখতে হবে। এই সময়ের মধ্যে তাকে যে কোন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকতে হবে।

বিচারক বলেছেন, আব্দুল লতিফকে জিজ্ঞাসাবাদের সময় সিবিআইকে সমস্ত মানবাধিকার অনুসরণ করতে হবে। তাকে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের সময় তার আইনজীবী উপস্থিত থাকতে পারবেন বলে বিচারক তার নির্দেশে জানিয়েছেন।
অন্যদিকে, আগামী ৪ মে সুপ্রিম কোর্টে আব্দুল লতিফের এই মামলার পরবর্তী শুনানিও রয়েছে।
প্রসঙ্গতঃ, এই আব্দুল লতিফের নাম রাজু ঝাঁয়ের খুনের ঘটনাতেও জড়িয়েছে। পুলিশ তাকে খুঁজছে।

Leave a Reply