ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

পুলিশের নাকের ডগায় দিনের আলোয় কেটে ফেলল দামি গাছ

বেঙ্গল মিরর, কাজল মিত্র :– একদিকে প্রশাসন তথা পরিবেশ প্রেমীরা যখন বৃক্ষরোপন কর্মসূচি পালন করছে তখন ঠিক তার উল্টো পথে হাঁটতে দেখা যাচ্ছে গাছ এর চোরা কারবারী দের ।অনায়াসে দিনের আলোয় কেটে ফেলছে দামি দামি গাছ ।এতে প্রশাসন থেকে শাসক দল সবই মুখে কুলুপ এটে বসে আছে । সালানপুর থানার কল্যানেশ্বরী ফাঁড়ির অন্তর্গত মাইথনের রাস্তার উপর পুলিশ বাগানের ঠিক পাশেই অনায়াসে বিনা অনুমতিতে বৃহস্পতিবার দিন পূনরায় দিনের আলোয় কেঁটে ফেলা হলো বিভিন্ন প্রজাতির বহু গাছ।

এর আগেও ঠিক একই ভাবে কল্যানেশ্বরী এলাকার পুলিশ বাগানের পাশে হদলা মোজার ১০১/১০৩ নাম্বার দাগে উপর ৩৪কাঠা জায়গায় দেওয়াল ঘেরার সময় প্রায় ১২টি বড় অর্জুন গাছ কেটে ফেলেছিল জমির মালিক তথা এলাকার শাসক দলের নেতা জয়দেব গরাই।তখন বনদপ্তরের আধিকারিক জানিয়েছিলেন দোষীদের বিরুদ্ধে আইননত ব্যাবস্থা নেওয়া হবে।কিন্তু কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি দোষীর বিরুদ্ধে। কিন্তু এই ঘটনার ঠিক এক মাসের মধ্যে পূনরায় ওই জায়গার রাস্তা তৈরির করার জন্য বিনা অনুমতিতে বহু ছোট ছোট গাছ কেটে ফেলা হলো।পূনরায় গাছ কাটার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন হদলা বনদপ্তরের কর্মী রিন্টু খাড়া এবং সুব্রত ভট্টাচার্য।তাছাড়া কল্যানেশ্বরী ফাঁড়ির ইনচার্জ উজ্জ্বল সাহা এবং এস.আই সঞ্জয় সিংহ দলবল নিয়ে ঘটনাস্থলে যান।সদ্য কেঁটে ফেলা গাছ গুলির ছবি তুলে নিয়ে যান।


এই ঘটনা প্রসঙ্গে দূর্গাপুর ডিভিশনালের ডি.এফ.ও বুদ্ধদেব মন্ডল জানান ঘটনা খবর পেয়ে বনদপ্তর থেকে টিম গিয়ে তদন্ত শুরু করেছে। দোষীদের বিরুদ্ধে এবার কড়া আইনত ব্যাবস্থা নেওয়া হবে। এবার দেখার শাসক দলের নাম করে বারংবার চোরেরা দামি দামি গাছ কেটে চুরি করে নিয়ে যাচ্ছে আর অনায়াসে ঘুরে বেড়াচ্ছে ।পুলিশ ও বনদফতরের তরফে কোন আইনি পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে কিনা চোরাকারোবারীরা বহু দামি দামি গাছ কেটে ফেলেছিল ।সেইসময় শাসক দলের এক নেতার নাম এলেও পুলিশ প্রশাসন ও বন দফতর এর তরফে কোন ব্যবস্থায় নেওয়া হয়নি ।এবারেও ঠিক একই স্থানে

Leave a Reply