HealthLatestNational

এবার ₹৩৫ টাকার ট্যাবলেটের মাধ্যমে করোনা প্রতিরোধ, CDSCO দিয়েছে জরুরী ব্যবহারের অনুমোদন

বেঙ্গল মিরর, দীপ সেন : করোনার নতুন রূপ ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। করোনার বাড়তে থাকা সংক্রমণের প্রেক্ষাপটে একসময় মানুষের মনে প্রশ্ন জাগে যে, করোনার কার্যকরী ওষুধ আছে কি না এবং থাকলে, কীভাবে ব্যবহার করতে হয়, কীভাবে এবং কোথায় পাওয়া যায় এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না। এরকম অনেক প্রশ্নের উত্তর খুঁজতে গেলে , প্রথমেই বলে রাখা উচিত যে কোনো অবস্থাতেই কোনো ওষুধ নিজে খাওয়া উচিত নয়, চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন আপনার জন্য মারাত্মক হতে পারে।

कोरोना पर वार

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) দ্বারা অ্যান্টিভাইরাল ট্যাবলেট মোলনুপিরাভির ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। তথ্যের জন্য, বলে রাখা উচিৎ যে এই ট্যাবলেটটি কোভিড -19 এর চিকিত্সায় কার্যকর। অনুমোদন পাওয়ার পরে, এটি সোমবার চালু করা হয়েছে। CDSCO কোভোভ্যাক্স এবং কর্বেভ্যাক্সকেও অনুমোদন দিয়েছে।

Molnupiravir (মোলনুপিরাভির)

চিকিৎসকের পরামর্শে এই ট্যাবলেটটি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হয়।চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, এই ট্যাবলেট শরীরে ভাইরাস ছড়াতে বাধা দেয় এবং দ্রুত সুস্থ হতে সাহায্য করে।

ওষুধের খরচ

এই ওষুধটির সম্পূর্ণ পাঁচ দিনের কোর্স রয়েছে, যার দাম 1399 টাকা। পাঁচ দিনের কোর্স বিবেচনা করলে এক একটি ট্যাবলেটের দাম 35 টাকা। এইভাবে এটিকে সবচেয়ে সস্তা অ্যান্টি ভাইরাল ট্যাবলেট হিসাবে বর্ণনা করা হচ্ছে।

এই ওষুধটি করোনার গুরুতর রোগীদের জন্য

মিডিয়া রিপোর্ট বলছে যে এই ওষুধটি সেই সমস্ত রোগীদের জন্য ব্যবহার করা হবে যারা গুরুতর করোনার শিকার এবং হাসপাতালে ভর্তি।

ডাক্তারের প্রেসক্রিপশন প্রয়োজন

মোলনুপিরাভির কিনতে ডাক্তারের প্রেসক্রিপশন প্রয়োজন। মলনুপিরাভিরের জরুরী ব্যবহার কেন্দ্রীয় সরকার দ্বারা অনুমোদিত হয়েছে, তাই আপনি ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া এই ওষুধের স্বাভাবিক ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ, আপনি নিজে এই ওষুধটি কিনতে বা ব্যবহার করতে পারবেন না, কারণ ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে থেকে এই ওষুধ ব্যবহার করা আপনার জন্য মারাত্মক হতে পারে।

আমেরিকায় তৈরি ওষুধ

এই ওষুধটি আমেরিকার জর্জিয়ার এমরি ইউনিভার্সিটিতে তৈরি করা হয়েছিল। ইনফ্লুয়েঞ্জার চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে মলনুপিরাভির ব্যবহার করা হচ্ছিল। পরে এই ওষুধটি 2021 সালের নভেম্বরে ব্রিটেনে এবং 2021 সালের শেষ মাসে ওষুধটি ইউএস ফুড এবং ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা অনুমোদিত হয়েছিল। ভারতে, 28 ডিসেম্বর, ভারতের DGCI-ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই ওষুধের জরুরি ব্যবহারকে স্বীকৃতি দিয়েছেন। সোমবার ভারতে এটি চালু করা হয়েছে।

ভারতে মলনুপিরাভির

মনসুখ মান্ডাভিয়া (কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী) জানিয়েছেন যে ভারতের প্রায় 13টি ফার্মাসিউটিক্যাল কোম্পানি মলনুপিরাভিরকে দেশীয়ভাবে তৈরি করবে। এই কোম্পানিগুলির মধ্যে রয়েছে সিপলা, ন্যাটকো ফার্মা, ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ, হেটেরো, স্ট্রাইডস, হেটেরো এবং অপটিমাস ফার্মা প্রাইভেট লিমিটেড।

source PBNS

Leave a Reply