ASANSOL

শেষ পর্যন্ত অনুব্রত মন্ডলের দিল্লি যাত্রা, ৬ মাসের আসানসোল জেল যাপনের আপাততঃ ইতি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* শেষ রক্ষা আর হলো না। শরীর খারাপের দোহাইও আদালতের কাছে ধোপে টিকলো না।
৬ মাসেরও বেশি সময় আসানসোল জেলে থাকার পরে কলকাতা হাইকোর্টের নির্দেশে গরু পাচার মামলায় ইডির জেরার মুখোমুখি হতে দিল্লি যেতেই হচ্ছে বীরভূমের তৃনমুল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মন্ডলকে। তবে শনিবার সন্ধ্যার পরে কলকাতা হাইকোর্টের নির্দেশ আসায় এদিন আর অনুব্রত মন্ডলের দিল্লি যাওয়া হচ্ছে না। তার কারণ, হাইকোর্টের নির্দেশ আসানসোল জেল বা বিশেষ সংশোধনাগারে এসে পৌঁছায়নি। তা আসতে কিছুটা হলেও সময় লাগবে। তারপর তার একটা প্রস্তুতির ব্যাপার রয়েছে। তাই সবকিছু ঠিক থাকলে ও বড় কোন কিছু না ঘটলে রবিবার যে কোন সময় আসানসোল জেল থেকে অনুব্রত মন্ডলকে নিয়ে যাওয়া হবে।


অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যেতে পারবে ইডি শনিবার এই রায় দেওয়ার পাশাপাশি কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরীর বিশেষ বেঞ্চে ১ লক্ষ টাকা জরিমানা হয়েছে বীরভূমের তৃণমূল কংগ্রেসের বীরভূমের জেলা সভাপতির। এর কারণ হিসাবে আদালতের পর্যবেক্ষণ দিল্লি ও কলকাতা দুই হাইকোর্ট বা দুই রাজ্যের শীর্ষ আদালতকে তথ্য লুকিয়ে হয়রানি করেছেন তিনি।


এই মামলার শুনানিতে অনুব্রতের আইনজীবী জানিয়েছিলেন তার মক্কেল অসুস্থ। যার প্রেক্ষিতে ইডির আইনজীবীরা আদালতে জানান, প্রয়োজনে দিল্লির এমইসে নিয়ে গিয়ে চিকিৎসা করানো হবে অনুব্রতের। সব পক্ষের সওয়াল-জবাবের পর আদালতের নির্দেশ, অনুব্রতের স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে তাকে দিল্লিতে নিয়ে যেতে পারে ইডি। পাশাপাশি আকাশপথে বিমান বা এয়ার এ্যাম্বুলেন্সে অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে হবে।

তার আগে রাজ্যের কোনও কেন্দ্রীয় হাসপাতালে কেষ্ট মন্ডলের স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে। সেই স্বাস্থ্য পরীক্ষা করবেন তিন জনের মেডিকেল বোর্ড বলে জানা গেছে। পাশাপাশি একজন চিকিৎসক তার সঙ্গে আসানসোল থেকে দিল্লি পর্যন্ত যাবেন।
উল্লেখ্য, ২০২২ সালের ১০ আগষ্ট বীরভূমের বোলপুরের বাড়ি থেকে গরু পাচার মামলায় সিবিআই অনুব্রত মন্ডলকে গ্রেফতার করেছিলো। সেদিন বিকেলে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে তাকে তোলার আগে সিবিআইয়ের তরফে কেন্দ্রীয় সংস্থা ইসিএলের শাঁকতোড়িয়া হাসপাতালের চিকিৎসকদের এনে একটি অতিথিশালায় স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছিলো।
সেই দিক থেকে বলতে গেলে আসানসোল জেল থেকে বার করার পরে আসানসোলে কোন কেন্দ্রীয় সরকারের হাসপাতালে তার স্বাস্থ্য পরীক্ষা করানোর একটা সম্ভাবনা রয়েছে। আসানসোলে ইসিএলের পাশাপাশি রেল ও ইসিএআই হাসপাতাল রয়েছে।

Leave a Reply