ASANSOL

গরু পাচার মামলায় প্রভাবশালীর সঙ্গে তথ্য প্রমাণ পেশ সিবিআইয়ের, কি হল আজ কোর্টে

আবার ১৪ দিনের জন্য জেল হাজতে ধৃত এনামুল হক
পরবর্তী শুনানি ৩ ফেব্রুয়ারি , দীর্ঘ সওয়াল-জবাবে জামিন নাকচ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২০ জানুয়ারিঃ দু’পক্ষের দীর্ঘ সওয়াল-জবাবের পরে জামিন পাওয়া হলো না গরু পাচার মামলায় অন্যতম ধৃত এনামুল হকের Enamul। বুধবার সকালে এনামুলকে আসানসোল জেল বা বিশেষ সংশোধনাগার থেকে পুলিশের কড়া পাহারায় আসানসোলে বিশেষ সিবিআই আদালতে CBI COURT আনা হয়।

enamul haque
enamul haque


সিবিআইয়ের বিচারক জয়শ্রী বন্দোপাধ্যায়ের এজলাসে সকাল থেকে এনামুল হকের আইনজীবী শেখর কুন্ডু তার জামিনের হয়ে জোর সওয়াল করেন। তিনি বলেন, সবমিলিয়ে ৭৪ দিন জেলে রেখে ও রিমান্ডে নিয়ে জেরা করে তাদের মক্কেলের বিরুদ্ধে প্রমাণ দেওয়ার মতো কোন তথ্য এখনো সিবিআই আদালতে পেশ করতে পারেনি। যার থেকে প্রমান হয় যে, এনামুল গরু পাচারের সঙ্গে জড়িত রয়েছে। এখানে কোন গরু পাচার বা স্মাগলিং হয়নি।

যে ২০ হাজার গরু পাচারের কথা বলা হচ্ছে, তার কোন ভিত্তি নেই। ১৬,৪১৫ টি গরু নিলাম করা হয়। যার মূল্য ১৬ কোটি ৫৫ লক্ষ ২৮ হাজার ৪৭৪ টাকা। সরকারকে কর বাবদ দেওয়া হয় ৩ কোটি টাকা। এর থেকে আয় হয়েছে, ১ কোটি ২৮ লক্ষ ৪৭ হাজার টাকা। এইসব কিছু রেকর্ড করা আছে।

তিনি আরো বলেন, সিবিআই এনামুল হকের ২৯ টি ব্যাঙ্ক একাউন্ট সিজ করেছিলো। কিন্তু হাইকোর্টের নির্দেশে সেইসব একাউন্টের ফরেনসিক পরীক্ষার পরে, সেগুলি চালু হয়েছে। সিবিআইয়ের অফিসাররা জেলে গিয়ে তার মুখ দিয়ে একটি বিশেষ রাজনৈতিক দলের প্রথমসারীর নেতা, নেত্রী ও বেশকিছু মানুষের নাম বলানোর জন্য চাপ দিচ্ছেন।

এনামুলের আইনজীবী আরো বলেন, সিবিআই তার মক্কেলের তিন ভাগ্নেকে দুবাই থেকে ভারতে এনেছে, এই মামলায় সাক্ষী দেওয়ানোর জন্য। এছাড়াও তার মক্কেলের ফিসচুলার মতো আরো কিছু শারীরিক অসুস্থতা রয়েছে। করোনা পরিস্থিতিতে তাকে যেকোন শর্তে জামিন দেওয়া হোক। তার আইনজীবীরা বিভিন্ন মামলার কথা বিচারকের কাছে বলেন। তারা আবেদন করে বলেন, তাদের মক্কেল তদন্তে সব রকম সহযোগিতা করছে ও আগামী দিনেও করবে। তাই তাকে যেকোন শর্তে জামিন দেওয়া হোক।


অন্যদিকে, এনামুল হকের জামিনের বিরোধিতায় সিবিআইয়ের আইনজীবী কালিচরন মিশ্র পাল্টা সওয়াল করে বিচারককে বলেন, এখনই তাকে জামিন দেওয়া হলে, এই মামলার অনেক ক্ষতি হবে। সে যথেষ্টই প্রভাবশালী। সে জামিন পেয়ে বাইরে গেলে সাক্ষীদের প্রভাবিত করব প্রমাণ লোপাটের চেষ্টা করবে। সিবিআই গত ১৪ দিনে অনেককে ডেকে পাঠিয়ে জেরা করেছে। আরো জেরা করবে।

সিবিআইয়ের আইনজীবী এদিন বিচারককে বলেন, তিনজনকে দুবাই থেকে ডাকা হয়েছে। তিনি আরো বলেন, ধৃত জেলে জেরা করার সময় সিবিআইয়ের অফিসারদের হুমকি দিচ্ছে। এদিন সিবিআইয়ের আইনজীবীর সওয়াল এসে এজলাস থেকে সংবাদ মাধ্যমকে বেরিয়ে যেতে অনুরোধ করা হয়। জানা গেছে, এরপর সিবিআই বেশকিছু তথ্য প্রমাণ বিচারকের কাছে জমা দেন।

সিবিআইয়ের আইনজীবী বিচারকের কাছে সওয়াল করে বলেন, তার জামিন নাকচ করে জেলে পাঠানো হোক।
শেষ পর্যন্ত দীর্ঘ সওয়াল-জবাবের শেষে সন্ধ্যা নাগাদ বিচারক জয়শ্রী বন্দোপাধ্যায় এনামুল হকের জামিন নাকচ করে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন। বিচারক বলেছেন, আগামী ৩ ফেব্রুয়ারি এনামুল হককে আবার এজলাসে পেশ করতে হবে।


এদিকে, বিচারকের নির্দেশ শেষে পুলিশ যখন এনামুল হককে জেলে নিয়ে যাওয়ার জন্য ভ্যানে তুলছিলো, তখন সে সাংবাদিকদের বলে, আপনারা সঠিক লিখতে পারবেন না। আমাকে মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে। সিবিআই মিথ্যে বলছে। আমার কাছে সব তথ্য আছে।


প্রসঙ্গতঃ, ২০২০ সালের ২৪ ডিসেম্বর ৫ দিনের সিবিআই রিমান্ড শেষে আসানসোলের সিবিআই আদালতে এনামুলকে তোলা হয়েছিলো।
তবে সেদিন এনামূলকে সিবিআই আদালতে তোলা হলেও শুনানি হয়নি আসানসোল আদালতের এক আইনজীবীর মৃত্যুর কারণে । পরে ৩০ ডিসেম্বর আবার এই মামলার শুনানি হয়েছিলো। সেদিনও সিবিআই আদালতের বিচারক জয়শ্রী বন্দ্যোপাধ্যায় তার জামিন নাকচ করে তাকে জেল হাজতের নির্দেশ দিয়েছিলেন।
অন্যদিকে সিবিআইয়ের আইনজীবী হিসাবে কলকাতা থেকে এসেছিলেন কালিচরন মিশ্র। এছাড়াও ছিলেন আরো এক আইনজীবী রাকেশ সিং।


প্রসঙ্গতঃ, ২০২০ সালের ১১ ডিসেম্বর এনামূল হক আসানসোলের সিবিআই আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করেছিলো। সেদিন সিবিআইয়ের আইনজীবী তাকে রিমান্ডে নেওয়ার জন্য বিচারকের কাছে সওয়াল করেছিলেন। কিন্তু বিচারক সেই আবেদন খারিজ ও জামিন নাকচ করে তাকে ১৪ দিনের জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন । এরপর জেল হেফাজতে থাকা এনামূলকে নিজেদের হেফাজতে চেয়ে সিবিআই কলকাতা হাইকোর্টে একটি আবেদন দায়ের করেছিলো।

সিবিআইয়ের সেই আবেদনের ভিত্তিতে হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ মামলার রায়ে সিবিআইকে ১৯ ডিসেম্বর থেকে ৫ দিনের রিমান্ডের নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। তবে এদিনের সওয়াল-জবাবের শেষে একটা জিনিস পরিষ্কার যে, গরু পাচারের মামলায় সিবিআই এনামুল হককে জেলে রাখতে একবারে কোমর বেঁধে নেমেছে।

Leave a Reply