BARABANI-SALANPUR-CHITTARANJAN

হরিসাডি গ্রামে নিকাশি ব্যাবস্থা না থাকার ফলে সমস্যায় গ্রামবাসী

বেঙ্গল মিরর,কাজল মিত্র :- জল নিকাশি নাথাকার ফলে সমস্যায় পড়েছে গ্রামবাসীরা ।সালানপুর ব্লকের আছড়া পঞ্চায়েতের বিখ্যাত গ্রাম হরিসাডি গ্রামের ঢোকার মুখেই বামদিকে রয়েছে বিশাল পুকুর আর পুকুর শেষেই তার দুইদিন দিয়ে গেছে দুটি রাস্তা একটি ব্রাম্ভন পাড়া অপরটি কুমার পাড়া হয়ে বাসুদেবপুর প্রধান রাস্তা ।কিন্তু কুমার পাড়া রাস্তার উপর দীর্ঘদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে রাস্তার জল ।এখন বর্ষা কাল হলেও সেরকম বৃষ্টি নেই আকাশে কিন্তু এই গ্রামের কুমার পাড়ার রাস্তায় বরাবরই জলে পরিপূর্ণ থাকে ।তাছড়া একটু বর্ষা হলেই রাস্তার হল বাড়ির মধ্যে প্রবেশ করে।এর একটাই কারন জল নিকাশি ব্যাবস্থা সঠিক নাথাকার কারনে এই অবস্থা ।


তবে স্থানীয়রা জানিয়েছেন দীর্ঘ 15 বছর আগে এই রাস্তা তৈরি হয়েছিল কিন্তু কোন ড্রেন তৈরি না হওয়ার ফলে সমস্যা রয়ে গেছে । এই রাস্তা মেরামত ও জল নিকাশি ব্যাবস্থা করার জন্যে পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েত অফিসে বারংবার গেলেও কোন সুরাহা হয়নি ।বরঞ্চ জানিয়েছেন এই রাস্তা বা ড্রেন করা যাবেনা । জানাযায় এই গ্রামে ব্রাম্ভন ,কুমার, কামার, বাউড়ি ,সহ বহু জাতির মানুষ বসবাস করে।গ্রামে দুর্গামন্দির ,কালীমন্দির, হরিমন্দির রয়েছে।আর এই সব মন্দিরে পুজো করতে যেতে হলে রাস্তার উপর এই নোংরা জলের উপর দিয়েই পার হতে হয় ।যার কারনে পুজো অর্চনা করা গৃহস্থের মহিলারাও অনেকটাই অসুবিধার মুখে রয়েছে । তবে গ্রামে দেখা গেল রাস্তার দুইপাশে থাকা বাড়ীর নোংরা জল এই রাস্তার উপর দিয়ে বয়ে যায় ।তাছাড়া রাস্তা একেবারে সরু করে সামনের বহু বাড়ি রাস্তার উপর চাপিয়ে রেখেছে ।

এবিষয়ে জিজ্ঞাসা করলে তারা জানায় রাস্তার বেশি জল হয়ে গেলে বাড়ির মধ্যে ঢুকে যায় যার কারনে সামনে উঁচু করে রাখা আছে ।তাছারা এমন কিছু বাড়ী রয়েছে যাদের বাথরুমের নোংরা জল এই রাস্তায় বের করে ।
এবিষয়ে পঞ্চায়েতের উপপ্রধান হরেরাম তেওয়ারী জানান যে এই গ্রামের সমস্যা দীর্ঘ দিনের কারন যেভাবে রাস্তার দুইদিকে রাস্তার উপর বাড়ি তৈরি করে দিয়েছে তাতে নালা করার সমস্যা রয়েছে।আর নালা তৈরি করতে হলে বাড়ির সামনে অংশ ভাঙ্গা যাবে তাতে বহু বাড়ির আপত্তি রয়েছে যার কারনেই এই অসুবিধা রয়ে গেছে ।

Leave a Reply