BARABANI-SALANPUR-CHITTARANJAN

সালানপুরে গড়ে উঠতে চলেছে বায়ো ডাইভারসিটি ইকো পার্ক

বেঙ্গল মিরর, কাজল মিত্র:-পশ্চিম বর্ধমান জেলার সালানপুর ব্লক এর জিৎপুর উত্তরামপুর গ্রাম পঞ্চায়েতের অজয় নদীর পাড়ে গড়ে উঠতে চলেছে বায়ো ডাইভারসিটি ইকো পার্ক।তবে কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গিয়েছে এই বায়ো ডাইভারসিটি পার্কটিকে নিয়ে তাদের যে পরিকল্পনা রয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী এই পার্কে বিশেষ করে বিলুপ্ত প্রায় জন্তু ও বিভিন্ন জঙ্গলের সরীসৃপ প্রাণীদের জন্যে তৈরি হয়ে চলেছে এই পার্ক ।পরবর্তী ক্ষেত্রে সাধারণ মানুষের জন্যেও সুন্দর করে সাজিয়ে তোলা হবে এই ইকো পার্ক।
বুধবার এই বায়ো ডাইভারসিটি পার্কটির তৈরির শুভ সূচনা করা হল ।

বায়ো ডাইভারসিটি ইকো পার্ক

এদিন এই পার্কের উদ্বোধনী অনুষ্ঠানের পর সেখানে বৃক্ষ রোপন করা হয় এবং সুন্দর পরিকল্পিত ভাবে পার্কটি গড়ার উদ্যোগ নেওয়া হয়।
এলাকার সাধারণ মানুষ খুবই উৎসাহী। বায়ো ডাইভারসিটি পার্ক গড়ে ওঠাই খুশি জিৎপুর গ্রামের পার্শ্ববর্তী মানুষ সহ এলাকার সমস্ত ভ্রমণ প্রেমী মানুষজন।তবে জিৎপুর পঞ্চায়েতের বিশেষ উদ্যোগেই এই পার্কটি তৈরি হতে চলেছে ।এবিষয়ে জিৎপুর উত্তরামপুর পঞ্চায়েতের প্রধান তাপস চৌধুরী জানান যে আমাদের সমাজে যেভাবে সরীসৃপ ,ও বন্য প্রাণী বিলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে যার জন্য এই পার্কটি তৈরি করা হচ্ছে যেখানে বন্য শেয়াল, বন্য পাখি, পুকুর খনন করে সোনা ব্যাঙ, ও সাপ এর জন্য থাকার পরিবেশ তৈরি করা হবে ।পরবর্তী ক্ষেত্রে মাইথন এর মত পর্যটক কেন্দ্র গড়ে তোলার চিন্তা ভাবনা রয়েছে ।মূলত এখন দশ লক্ষ টাকা ব্যয়ে এই পার্কটির শিল্যান্যাস করা হল ।


নদী তীরবর্তী এই পার্কে ছুটির দিন বলুন বা মানসিক অবসাদ এই দুই পরিস্থিতিতেই প্রকৃতির পরিবেশে সময় কাটানোর জন্য উপযোগী করে তোলা হবে এই স্থানটি। পরিবারের সাথে বাড়ির বাইরে সময় কাটাতে চাইলে এই পার্কটি উপযুক্ত জায়গা পর্যটকদের জন্য আলাদা করে রয়েছে পিকনিক স্পটও করা হবে । এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়ো ডায়ভার্সিটি সেলের ডিস্ট্রিক্ট নোডাল অফিসার মহাশ্বেতা বিশ্বাস নায়ক , ডিস্ট্রিক্ট কো অর্ডিনেটর অরূপ কুমার মাজি ,জয়েন্ট বিডিও রাজেশ কুমার, এফ ই ও প্রবীর মজুমদার,ব্লক জুনিয়র ইঞ্জিনিয়ার মঙ্গল মুর্মু,পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি, সহসভাপতি বিদ্যুৎ মিশ্র, সমিতির সদস্য উৎপল কর, ও সিবধন হাসদা জিৎপুর পঞ্চায়েতের প্রধান তাপস চৌধুরী ,উপপ্রধান বন্দনা মন্ডল, সহ পাঁচেয়তের সকল সদস্য বৃন্দ ।

Leave a Reply