Entertainment

অস্কারের জন্য বাংলাদেশের নির্বাচিত ছবি ‘হাওয়া’-র প্রচারে বাংলায় নাজিফা তুশি আর পরিচালক মেজবাউর রহমান সুমন

বেঙ্গল মিরর, কলকাতা : ‘হাওয়া’ ছবিটি যা বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে নতুন হাওয়া এনেছিল, এখন সারা ভারতে প্রদর্শিত করা হচ্ছে। ছবিটি পরিচালনা করেছেন মেজবাউর রহমান সুমন এবং এটি 16 ডিসেম্বর, 2022-এ কলকাতা ও পশ্চিমবঙ্গে এবং 30 ডিসেম্বর, 2022-এ ভারতের বাকি অংশে মুক্তি পাবে। আজ কলকাতায় একটি সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয় যাতে উপস্থিত ছিলেন: চঞ্চল চৌধুরী, অভিনেতা; নাজিফা তুশি, অভিনেত্রী; মেজবাউর রহমান সুমন, পরিচালক; শ্রেয়াশী সেনগুপ্ত, সিইও সাউথ ইস্ট এশিয়া কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল) সিঙ্গাপুর; অজয় কুমার কুন্ডু, সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স বাংলাদেশের নির্বাহী প্রযোজক।

ফিল্মটির প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড ঘোষণা করেছে যে ফিল্মটি ভারত জুড়ে সিঙ্গাপুরের সংস্থা কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড (CEPL) দ্বারা রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে সম্প্রচারিত করা হবে৷ ‘হাওয়া’, মিথ, ফ্যান্টাসি এবং রহস্য-থ্রিলার ফিল্ম, 29 জুলাই, 2022-এ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পরপরই দেশের চলচ্চিত্র ভক্তদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছিল। মুক্তির চার মাস পরেও এটি এখনও প্রেক্ষাগৃহে রয়েছে . ব্যবসা করছে।

চলচ্চিত্রটি ব্যাপক সমালোচকদের প্রশংসা পেয়েছে এবং বহু আন্তঃসীমান্ত উৎসব এবং প্রবাসী ইভেন্টে দেখানো হয়েছে। এই ছবিটি আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া 95তম একাডেমি পুরস্কারে (অস্কার) ‘সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে মনোনীত হয়েছে। CEPL-এর অধীনে সিঙ্গাপুরে অত্যন্ত সফলভাবে চলার পর, ছবিটি এখন রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে ভারতে ব্যাপকভাবে মুক্তি পাবে।

ভারতে ‘হাওয়া’-এর এই বড় মাইলফলকের প্রত্যাশায়, সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের নির্বাহী প্রযোজক শ্রী অজয় কুমার কুন্ডু তার উচ্ছ্বাস গোপন করেননি। তিনি বলেন, “এই মুক্তির মাধ্যমে বাংলাদেশের কিছু সৃজনশীল মানুষের গর্বিত মুহূর্তের সাক্ষী হবে।। সারা বিশ্বের আরও অনেক বাংলাভাষী মানুষের কাছে পৌঁছাতে সক্ষম হবো আমরা। এই ছবির সাথে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত। আমাদের প্রতিবেশী দেশে বাংলা চলচ্চিত্রের অনেক দর্শক রয়েছে। আমি মনে করি বাংলাদেশীদের চাহিদা বাড়াতে ‘হাওয়া’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এখানে চলচ্চিত্র এবং তাদের মধ্যে একটি শক্তিশালী বাজার তৈরি করবে”।

CEPL-এর সিইও (দক্ষিণ-পূর্ব এশিয়া) শ্রেয়শী সেনগুপ্ত, বলেন ভারত সহ বেশ কয়েকটি দেশে হাওয়া-এর প্রদর্শিত হওয়ার অধিকার অর্জন করেছে। , “ভারতে ‘হাওয়া’-এর মুক্তি এবং বাংলাদেশ-ভারত মিডিয়া ব্যবসার জন্য সংবাদের প্রশস্ত পথ খুলে দেয়। ইতিমধ্যেই বিষয়বস্তুর উপর ধারণার আদান-প্রদান হয়েছে এবং এটি ইন্দো- বাংলা সহযোগিতার জন্য নতুন পথ খুলে দেয়। আমরা ভারতে রিলায়েন্স এন্টারটেইনমেন্টের একটি শক্তিশালী অংশীদারত্ব দেখতে পাচ্ছি”।

ফেসকার্ড প্রোডাকশনের ব্যানারে মেজবাউর রহমান সুমনের গল্প ও সংলাপে ‘হাওয়া’র চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ শাহেদ ধীমান ও জাহিন ফারুক আমিন। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুশি, সরিফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল প্রমুখ। হাওয়া কলকাতা এবং পশ্চিমবঙ্গে 16ই ডিসেম্বর এবং ভারতের বিভিন্ন শহরে 30শে ডিসেম্বর ইংরেজি সাবটাইটেল সহ সিনেমাটি মুক্তি পাবে।

রিলায়েন্স এন্টারটেইনমেন্ট সম্পর্কে: রিলায়েন্স এন্টারটেইনমেন্ট হল ভারতের অন্যতম প্রধান ফিল্ম এবং বিনোদন কোম্পানি যা ফিল্ম, স্ট্রিমিং, টিভি, অ্যানিমেশন, গেমিং এবং ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে বিষয়বস্তু তৈরি এবং বিতরণে নিযুক্ত। আন্তর্জাতিকভাবে, রিলায়েন্স এন্টারটেইনমেন্ট 2009 সাল থেকে ড্রিমওয়ার্কস স্টুডিও গঠনে আইকনিক ফিল্ম প্রযোজক ও পরিচালক স্টিভেন স্পিলবার্গের সঙ্গে অংশীদারিত্ব করেছে এই সম্পর্কটি বেশ কয়েকটি সফল প্রোডাকশানের জন্ম দিয়েছে যার মধ্যে রয়েছে, দ্য পোস্ট, 2019 গোল্ডেন গ্লোব এবং অস্কার বিজয়ী চলচ্চিত্র, গ্রীন বুক। এটি 2020 একাডেমি পুরস্কার মনোনীত এবং গোল্ডেন গ্লোব বিজয়ী।

Leave a Reply