ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

আরপিএফের অভিযান উদ্ধার খাঁচা বন্দী পাখি, কচ্ছপ, বিদেশি মদ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়: ১২৩৩৪ ডাউন এলাহবাদ বিভূতি এক্সপ্রেসে আরপিএফের স্পেশাল টাস্ক ফোর্স ও এসকর্টিং পার্টির অভিযানে ধরা পড়লো ৫ টি খাঁচা বন্দী শতাধিক পাখি। শুক্রবার সকালে আসানসোল স্টেশনের ৫ নং প্লাটফর্মে এই ঘটনা ঘটে। তবে কাউকে গ্রেফতার করা যায়নি।
পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আরপিএফের সিনিয়র সিকিউরিটি কমিশনার ডাঃ চন্দ্র মোহন মিশ্র ট্রেনে পাখি চোরাচালানকারী আবার সক্রিয় হয়েছে, এই খবর গোপনে বেশকিছু দিন ধরে পাচ্ছিলেন। এর পরিপ্রেক্ষিতে তিনি আরপিএফের স্পেশাল টাস্ক ফোর্স এবং ট্রেনের এসকর্টিং পার্টিকে সতর্ক করেছে দেন ও নজরদারি চালাতে বলেন।


সেই মতো শুক্রবার সকালে আসানসোল স্টেশনের প্ল্যাটফর্ম নম্বর ৫ এ ১২৩৩৪ নং ডাউন এলাহাবাদ বিভূতি এক্সপ্রেস ট্রেনটি আসে। তখন তল্লাশি করতে গিয়ে ঐ ট্রেনের একটি সাধারণ কোচের বাথরুমের কাছে পাঁচটি চটের বস্তায় ঢাকা খাঁচা দেখতে পায় স্পেশাল টাস্ক ফোর্স ও এসকর্টিং পার্টি। তারা দেখেন মোট ১৩০টি পাখি সেই খাঁচায় রয়েছে। কিন্তু খাঁচার মালিককে পাওয়া যায় নি। যাত্রীরাও বলতে পারেননি, কে বা কারা এই খাঁচাগুলি রেখেছে। খাঁচাগুলি নামিয়ে বন বিভাগকে খবর দেওয়া হয়। পরে বন দপ্তরের কর্মী টিয়া সহ ১৩০ টি পাখি নিয়ে যান। আরপিএফ জানায়, পাচারের জন্য চোরাকারবারিরা এই পাখি নিয়ে যাচ্ছিলো। কিন্তু কেউ ধরা না পড়ায়, বলা যাচ্ছে না, কোথা থেকে কোথায় এইসব পাখি নিয়ে যাওয়া হচ্ছিলো।

চিত্তরঞ্জন রেল স্টেশনের ঘটনা , আজমগড় কলকাতা এক্সপ্রেস থেকে উদ্ধার ২০টি কচ্ছপ

পূর্ব রেলের আসানসোল ডিভিশনের চিত্তরঞ্জন রেল স্টেশনে আজমগড় কলকাতা এক্সপ্রেস থেকে উদ্ধার করা হলো একটি ব্যাগ ভর্তি ২০টি কচ্ছপ। শুক্রবার সকালের আরপিএফের অভিযানে এই উদ্ধারের ঘটনা ঘটে । সব কচ্ছপগুলি জীবিত অবস্থায় ছিলো। তবে কাউকে গ্রেফতার করা যায় নি।
আসানসোল চিত্তরঞ্জন রেল স্টেশনের আরপিএফের এএসআই নরেন্দ্র কুমারের কাছে গোপন খবর ছিলো যো ১৩১৩৮ নং আজমগড় কলকাতা এক্সপ্রেস ট্রেনে কচ্ছপ পাচার হচ্ছে। সেইমতো চিত্তরঞ্জনে আরপিএফের একটি টিম ছিলো। আজমগড় কলকাতা এক্সপ্রেস ট্রেনটি ২ নং প্ল্যাটফর্মে থামতেই আরপিএফের জওয়ানরা সাধারণ কামরায় তল্লাশি শুরু করেন। তখনই বাথরুমের কাছে একটি ব্যাগ রাখা ছিলো। ব্যাগের কিছুটা অংশ খোলা ছিল। সেই ব্যাগ থেকে ২০টি কচ্ছপকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়া। কামরায় ব্যাগ মালিকের খোঁজ পাওয়া যায় নি। কচ্ছপ ভর্তি ব্যাগ আরপিএফ অফিসে নিয়ে আসার পরে, ঝাড়খন্ডের জামতাড়া বন বিভাগের কাছে খবর দেওয়া হয়। সেখান থেকে কর্মীরা এসে বাজেয়াপ্ত হওয়া কচ্ছপ নিয়ে যান।


হাওড়া কাঠগোদাম এক্সপ্রেস থেকে ১৫ হাজার টাকার দেশি ও বিদেশি মদ উদ্ধার

যাত্রীরা মদ ট্রেনে করে নিয়ে যাচ্ছেন, এমন খবর পেয়ে অভিযান চালিয়ে হাওড়া কাঠগোদাম এক্সপ্রেস ট্রেন থেকে উদ্ধার হলো ১৫ হাজার টাকা মূল্যের দেশি ও বিদেশি মদ। তবে কাউকে গ্রেফতার করা হয় নি। বৃহস্পতিবার রাতে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের চিত্তরঞ্জন স্টেশনে এই ঘটনাটি ঘটেছে।
বৃহস্পতিবার রাতে হাওড়া কাঠগোদাম এক্সপ্রেসের কিছু যাত্রী এই ট্রেনে মদ নিয়ে যাচ্ছে। গোপনে এই খবর পেয়ে তৎপর ছিলো আরপিএফের সিআইবি। আসানসোল থেকেই সিআইবির সাব ইন্সপেক্টর রবিন বিশ্বাসের নেতৃত্বে একটি দল ট্রেনে নজরদারিতে ছিলেন।
চিত্তরঞ্জন স্টেশনে ৩ নম্বর প্ল্যাটফর্মে পোঁছানোর পরে অভিযানের সময়, সাধারণ কামরায় বাথরুমের কাছে দুটি ব্যাগ দেখতে পান তারা। এমন ভাবে রাখা হয়েছিল, যের কারণে সন্দেহ হয় তাদের। এরপর তারা ব্যাগের পেছনের খোলা অংশ দিয়ে দেখেন তার মধ্যে দেশি ও বিদেশি মদের বোতল আছে।
সিআইবির অফিসাররা বলেন, এইভাবে ব্যাগে ভরে দেশি মদ ও ইংরেজি মদ নিয়ে যাওয়া হচ্ছিলো। বাজেয়াপ্ত হওয়া মদের দাম ১৫ হাজার ২০০ টাকা। পরে সব মদ ঝাড়খন্ডের জামতাড়া জেলার আবগারি বিভাগ নিয়ে যায়।

Leave a Reply