RANIGANJ-JAMURIA

জামুরিয়ায় চরম পানীয়জলের সংকট, রাস্তা অবরোধ, বিক্ষোভ বাসিন্দাদের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আসানসোল পুরনিগমের জামুড়িয়া বিধানসভা এলাকায় চরম পানীয়জলের সংকট দেখা দিয়েছে। আর এই জল সংকটের প্রভাব গিয়ে পড়েছে আইসিডিএস সেন্টার সহ গোটা এলাকায়। পানীয় জলের সংকটে ভুগছেন আইসিডিএস সেন্টারের পড়ুয়ারা।
জামুড়িয়া বিধান সভার হিজলগড়া গ্রামের বাসিন্দারা পানীয়জলের দাবিতে বুধবার পুরনো হাটতলায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় এলাকায় জামুড়িয়া থানার বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, গত চার বছর ধরে জলের সংকট রয়েছে এই এলাকায়।

অনিয়মিতভাবে পিএইচই জল সরবরাহ করা হতো এলাকায়। কিন্তু গত ১৫ দিন একেবারে জল আসেনি।। যার ফলে চরম জল সংকটে পড়েছেন গ্রামের কয়েক হাজার বাসিন্দ। তাছাড়াও এলাকায় রয়েছে প্রায় দশটি আইসিডিএস সেন্টার। তার মধ্যে ৯ টি আইসিডিএস সেন্টারে একেবারে জল না থাকার জন্য রান্না থেকে শুরু করে শিশুদের পানীয় জল দিতে পারছেন না আইসিডিএস কর্মীরা। এই তীব্র গরমে জলের অভাবে অসুস্থ হয়ে পড়ছেন পড়ুয়ারা।


বিক্ষোভকারীদের অভিযোগ, অজয় নদী থেকে পিএইচই জল সরবরাহ করা হয়। কিন্তু হিজলগড়া গ্রামের আগেই পাথরচুঁড় সহ একাধিক গ্রামের কিছু মানুষ জলের মেন লাইন ফাটিয়ে সেই জল দিয়ে চাষের কাজ করছেন। যার ফলে তাদের এলাকায় জলের সংকট দেখা দিয়েছে।
এই ব্যাপারে হিজলগড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শেখ ফটিক বলেন নদীতে জলের স্তর কমে যাওয়ার ফলে পিএইচইর পাম্পে করে জল তুলতে সমস্যা হচ্ছে। আসানসোল পুরনিগমের যে দুটি পাম্প রয়েছে তার মধ্যে একটির খারাপ। একটিতে জল তোলা হচ্ছে। হিজলগড়া গ্রামে জলের সংকট থাকার অন্যতম কারণ হলো যারা পাইপ লাইনের কাজে সাথে যুক্ত আছেন তারা ঠিক মতন ডিউটি করে না। এই ব্যাপার নিয়ে আসানসোল পুরনিগমের জামুরিয়া অফিস, বিডিও অফিস সব জায়গায় জানানো হয়েছে। এর সমস্যা দ্রুত সমাধান করা হবে বলে তিনি জানান।


এদিকে, জামুড়িয়ার বিডিও অরুনালোক ঘোষ বলেন, এলাকায় পানীয় জলের সমস্যা রয়েছে। জলের সমস্যা না স্বাভাবিক হওয়া পর্যন্ত পিএচইর পক্ষ থেকে ট্যাঙ্কারে করে জল সরবরাহ করা হবে। গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে।

Leave a Reply