ASANSOLDURGAPUR

বর্ধমান সন্মার্গ চিটফান্ড মামলা : এবার গ্রেফতার রাজু সাহানি ঘনিষ্ঠ ব্যবসায়ী

সঞ্জয় সিং এর তিনদিনের সিবিআই হেফাজত

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ এবার বর্ধমান সন্মার্গ চিটফান্ড মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার হলেন হালিশহর পুরসভার চেয়ারম্যান রাজু সাহানির ঘনিষ্ঠ ব্যবসায়ী সঞ্জয় সিংহ। কলকাতার সিজিও কমপ্লেক্সে মঙ্গলবার টানা ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পরে দূর্গাপুরের বাসিন্দা ব্যবসায়ী সঞ্জয় সিংহকে মঙ্গলবার রাতে গ্রেফতার করা হয়। সিবিআই এই মামলায় তদন্ত করতে নেমে এখনও পর্যন্ত তিনজনকে গ্রেফতার করেছে। তার মধ্যে রয়েছেন রাজু সাহানি ও প্রণব চট্টোপাধ্যায়। রাজু এখন আসানসোল জেল বা বিশেষ সংশোধনাগারে রয়েছেন। বর্ধমান পুরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা পুর প্রশাসক প্রণব চট্টোপাধ্যায় বর্তমানে জামিনে রয়েছেন।



বুধবার সকালে সঞ্জয় সিংকে আসানসোল জেলা আদালতে ভারপ্রাপ্ত সিজেএম পৃতিকা রাইয়ের এজলাসে তুলে ৫ দিনের জন্য হেফাজতে চায় সিবিআই। এদিন সঞ্জয়ের হয়ে কোন আইনজীবী আদালতে হাজির ছিলেন। বিচারক তার জামিন নাকচ করে তিনদিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন। আগামী ২৯ অক্টোবর এই মামলায় পরবর্তী শুনানি হবে।



বর্ধমান সন্মার্গ ওয়েলফেয়ার অর্গানাইজেশন নামে চলতো এই চিটফান্ড। ২০১৪ সালে কুলটি থানায় এই চিটফান্ডের নামে প্রথম অভিযোগ দায়ের হয়। চার বছর পরে ২০১৮ সালে সিবিআই এই মামলার দায়িত্ব নিতে তদন্ত শুরু করে। তৃণমূল কংগ্রেসের নেতা রাজু সাহানি গত পুর নির্বাচনে জয়ী হয়ে হালিশহর পুরসভার চেয়ারম্যান হন। সিবিআই অনেক আগে থেকেই এই মামলায় রাজু সাহানির উপর নজর রেখেছিল। সবার প্রথম ২০২১ সালের ১২ ডিসেম্বর বর্ধমান থেকে এই মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার হন তৃণমূল নেতা তথা বর্ধমান পুরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা পুরপ্রশাসক প্রণব চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।



গত ২ সেপ্টেম্বর বর্ধমান সন্মার্গ চিটফান্ড মালায় সিবিআই গ্রেফতার করে হালিশহর পুরসভার চেয়ারম্যান রাজু সাহানিকে। তাকেই জেরা করে পাওয়া তথ‍্যের ভিত্তিতেই সিবিআই মঙ্গলবার সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠায় দুর্গাপুরের ব‍্যবসায়ী সঞ্জয় সিংকে। তথ‍্য গোপন ও তদন্তে সহযোগিতা না করায় শেষ পযর্ন্ত মঙ্গলবার রাতে গ্রেফতার করা হয় রাজু ঘনিষ্ঠ এই ব‍্যবসায়ীকে। সিবিআই বুধবার সকালে সঞ্জয় সিংকে ট্রেনে হাওড়া থেকে আসানসোল নিয়ে আস।



প্রসঙ্গতঃ এই চিটফান্ডের কর্ণধার সৌম্যরুপ ভৌমিক এখনো ফেরার রয়েছে। সৌম্যরুপের ঘনিষ্ঠ হালিশহর পুরসভার চেয়ারম্যান রাজু সাহানির ঘনিষ্ঠ ছিলে সঞ্জয়। সিবিআই সূত্রে জানা গেছে, রাজুর সঙ্গে সঞ্জয় ব্যাঙ্ককে গেছিলো।



এর আগে পান্ডবেশ্বর থানার পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন এই সঞ্জয়। রাষ্ট্রপতি নির্বাচনের আগে পাণ্ডবেশ্বরের বিধায়ক তথা তৃণমূল নেতা নরেন্দ্রনাথ চক্রবর্তীকে ভোটের বিনিময়ে মোটা অঙ্কের টাকা দিতে চান বলে অভিযোগ উঠে এই সঞ্জয়ের বিরুদ্ধে। গত ১৭ জুলাই এইনিয়ে একটি অভিযোগ দায়ের করেছিলেন তৃণমূল বিধায়ক। তার ভিত্তিতে পুলিশ একটি মামলা করার পাশাপাশি সঞ্জয়কে গ্রেফতার করে। দিন কয়েক জেলে থাকার পর জামিনে মুক্ত হন সঞ্জয়। এবার তাকে চিটফান্ড মামলায় গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এদিন বিচারকের নির্দেশ পাওয়ার পরেই তাকে নিয়ে চলে যান সিবিআইয়ের অফিসাররা।

Leave a Reply