ASANSOL

আসানসোলের হিলভিউ এলাকার ফ্ল্যাটে পথ কুকুরদের উপর অত্যাচারের অভিযোগ, প্রতিবাদে বাসিন্দারা

সচেতনতায় পশুপ্রেমী সামাজিক সংগঠন ,”উইংস অ্যান্ড ক্লজ”

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: ( Asansol News Live Today ) আসানসোলের এসবি গরাই হিলভিউ এলাকার একটি ফ্ল্যাটে পথ কুকুর বা স্ট্রিট ডগদের উপর অত্যাচারের ( Torture on Street Dogs ) অভিযোগ উঠলো। এই ঘটনায় প্রতিবাদে সরব হয়েছেন সোমনাথ বিশওয়াল প্রেমলতা বিশওয়াল নামে এক পশুপ্রেমী দম্পতি । রবিবার সাংবাদিকদের তারা বলেন, এই ফ্ল্যাটের কিছু মানুষ এখানে থাকা পথ কুকুরদের অত্যাচার ও মারধর করছে। এমনকি বিষ খাইয়ে হত্যার চেষ্টা করছে। তারা বলেন, আমরা এই সব ঘটনার প্রত্যক্ষদর্শী। পথ কুকুরের উপর এই ধরনের অত্যাচার বন্ধ করা উচিত।

একইসঙ্গে তারা বলেন, আমরাও এই ফ্ল্যাটে থাকি ও কুকুরদের খাওয়াই।তাই এই ফ্ল্যাটের অন্যান্য আবাসিকরা মাঝে মাঝে আমাদের কাছে এসে কুকুর নিয়ে অভিযোগ করেন। এমনকি এয়ারগান দিয়ে কুকুরদের মেরে ফেলার চেষ্টা করা হয় যার সিসিটিভি ফুটেজ আমাদের কাছে রয়েছে বলে বিশওয়াল দম্পতি দাবি করেন । তারা বলেন, এই কুকুরদের জন্য খাবার ও একটু ভালবাসা ছাড়া আর কিছুই দরকার নেই। এ প্রসঙ্গে প্রেমলতা বিশওয়াল ও সোমনাথ বিশওয়ালের বলেন, ফ্ল্যাটের বাইরে কিছু রাস্তার কুকুর আছে যারা এখানে বাস করে। কিন্তু কিছু লোকের এখানে তাদের থাকতে আপত্তি থাকায় তারা এই কুকুরগুলোকে মেরে ফেলেও হত্যার চেষ্টা করা হয়েছে।


এর তীব্র আপত্তি জানিয়ে তারা বলেন, মানুষের যেমন জীবন আছে, একইভাবে এই কুকুরদেরও জীবন আছে। এভাবে এই কুকুরগুলোকে মারার অধিকার কারো নেই। কুকুর যাতে কাউকে কামড়াতে না পারে সেজন্য তারা সবার কাছে কুকুরকে ভালোবাসতে এবং খাওয়ানোর আহ্বান জানান। সোমনাথবাবু বলেন, এখনো পুলিশকে জানানইনি। সংবাদ মাধ্যম ও সামাজিক সংগঠনকে ডাকলাম। এরপরও যদি পরিস্থিতির পরিবর্তন না হয়, তাহলে আইনের দ্বারস্থ হবো।


আসানসোল শহর তথা শিল্পাঞ্চলে পথ কুকুরদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠন ,”উইংস অ্যান্ড ক্লজ”র পক্ষ থেকে মহুয়া ঘোষ বলেন, কিছু লোক এই কুকুরকেগুলিকে মেরে ফেলার চেষ্টা করছে এমন অভিযোগ আমাদের কাছে আসে। এর পরেই এই বিষয়ে আমরা এখানে এসেছি। এলাকার মানুষদের সচেতন করার চেষ্টা করছি, যাতে তারা এই ধরনের কাজ না করেন। কুকুরের বিরুদ্ধে এই ধরনের অমানবিক নৃশংসতা ও অত্যাচার বন্ধ করতে আইন করা হয়েছে। এমন কাজ করা যাবে না। কিন্তু এখন আমরা আইনি পদক্ষেপের দিকে যেতে চাই না বলে তিনি বলেন। আমরা মানুষকে সচেতন করতে চাই। তিনি বলেন, এদিন আমরা এমন মানুষদেরও আমন্ত্রণ জানিয়েছিলেন যাদের কুকুরের এখানে থাকার বিষয়ে আপত্তি আছে। কিন্তু কেউ আসেনি এবং কেউ তাদের মতামত তুলে ধরেনি।

One thought on “আসানসোলের হিলভিউ এলাকার ফ্ল্যাটে পথ কুকুরদের উপর অত্যাচারের অভিযোগ, প্রতিবাদে বাসিন্দারা

  • কুকুর যে শুধু বিশ্বস্ত প্রাণী তাই নয়। ওদের ভগবান এমন ক্ষমতা দিয়েছে যার দ্বারা ওরা সৎ ও অসৎ মানুষের মধ্যে পার্থক্য বুঝতে পারে এবং সেইভাবে আচরণ করে। সেই জন্য অসৎ মানুষ সাধারণভাবে কুকুরবিদ্বেষী হয়।

    Reply

Leave a Reply