ASANSOL

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে নিম্নমানের খাবারের অভিযোগ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খাবারের মান নিম্নমানের এই অভিযোগ করে আজ বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের 158 নম্বর আইসিডিএস কেন্দ্র যা বল্লভপুরের বক্তারনগর এলাকায় পরে সেখানে অভিভাবকেরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সহায়িকাকে আটকে রেখে বিক্ষোভে শামিল হল। ওই এলাকার খাঁ পাড়ার বেশ কিছু বাসিন্দাদের দাবি ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যে খাবার শিশুদের মধ্যে বিলি করা হচ্ছে তা অত্যন্ত নিম্নমানের বিশেষ করে খাবারের মধ্যে যে ডাল পরিবেশন করা হচ্ছে সেই ডালে পোকা লেগে রয়েছে এই দাবি করে তারা বিক্ষোভ দেখাতে থাকে। তাদের এও দাবি ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী ও সহায়িকা যোগসাজশ করে পোকা লাগা ডাল এই আইসিডিএস কেন্দ্রের পড়ুয়াদের খাওয়াচ্ছে যা খেলে তাদের শারীরিক ক্ষতি হতে পারে বলেই দাবি করেছেন তারা।

উল্লেখ্য এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বক্তারনগর এলাকার প্রায় 30 জন পড়ুয়া শিশু পড়াশোনা করার পাশাপাশি পুষ্টিকর খাবার সংগ্রহ করে, কিন্তু দুঃখের বিষয় পুষ্টিকর আহার সংগ্রহ করতে গিয়ে তারা পোকা লাগার ডাল খেয়ে থাকায় ব্যাপক দূর্ভোগে পড়তে হয়েছে এলাকার অভিভাবকদের। তারা অবিলম্বে এই ঘটনার তদন্ত চেয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। যদিও ওই আইসিডিএস কেন্দ্রের কর্মী, সহায়িকাদের দাবি যে ডাল তারা দেখাচ্ছেন শিশুদের পরিবেশন করা হয়েছে, তা খারাপ ছিল, তাই তারা তাকে তুলে রেখেছেন, এই ডাল তারা শিশুদের খাওয়াচ্ছেন না বলেই দাবি করেছেন তাদের বক্তব্যে।

তাদের এও দাবি এখান থেকে কোন চাল ডাল বাড়িতে নিয়ে যাওয়া হয়নি অহেতুক তাদেরকে মিথ্যা ভাবে ফাঁসানো হচ্ছে। শনিবার এমনই সব কথোপকথনের মধ্য দিয়েই উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হল বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের বক্তারনগর এলাকায় । যদিও এ বিষয়ে আইসিডিএস আধিকারিকদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply