LatestWest Bengal

মমতা সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, রাজ্যের প্রতিটি ব্লকে সরকারী ইংরেজি মাধ্যম স্কুল খোলার ঘোষণা

বেঙ্গল মিরর, কলকাতা, সৌরদীপ্ত সেনগুপ্ত : বাম জমানায় ইংরেজি মাধ্যম শিক্ষাব্যবস্থা রাজ্যে কার্যত উপেক্ষিত ছিল। বর্তমান শাসকর ক্ষমতায় আসার পরে ইংরেজি মাধ্যমে শিক্ষার দাবি নিয়ে অনেকবার আলোচনা হয়েছে। সেই ‘অবহেলা’ র যাতে পুনরাবৃত্তি আর না হয় সেই কারণে জন্য রাজ্য সরকার বড় সিদ্ধান্ত নিল। তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী পদে বসার পরে, এবার মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের প্রতিটি ব্লকে ইংরেজি-মাধ্যম স্কুল খোলার কথা ঘোষণা করলেন।

mamata banerjee at press confrence

নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকের পরে মমতা নবান্ন এর হলে এক সাংবাদিক সম্মেলনে বলেন যে রাজ্য সরকার প্রতিটি ব্লকে ইংরেজি-মাধ্যম বিদ্যালয় তৈরী করবে। লক্ষণীয় বিষয়, এবার মুখ্যমন্ত্রী শিক্ষা বিভাগে নতুন মন্ত্রী নিযুক্ত করেছেন। ২০১৬ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে পার্থ চ্যাটার্জীকে শিক্ষামন্ত্রী করা হয়। তখন শিক্ষা বিভাগে নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ উঠেছিল। এবার মমতা নতুন শিক্ষামন্ত্রীর দায়িত্ব দিলেন অধ্যাপক ও দমদম বিধায়ক ব্রাত্য বসুকে। লক্ষণীয় যে, রাজ্যে প্রথমবারের মতো ক্ষমতায় আসার পরেও তৃণমূল সরকারের প্রথম শিক্ষামন্ত্রী ছিলেন। তবে পরের বার তাঁর দপ্তর বদল হয়। কিন্তু এবার তিনি আরও একবার শিক্ষার দায়িত্ব পেলেন।

ইংরেজি মাধ্যম স্কুল তৈরীর প্রতিশ্রুতি ছাড়াও মমতা বলেন, “সমস্ত ধর্ম, বর্ণ এবং সম্প্রদায়ের ছেলে-মেয়েরা এখানে পড়াশোনা করবে।” রাজ্য সরকারের এই সিদ্ধান্ত রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে ত্বরান্বিত করা হবে বলে আশা করা হচ্ছে। এটি লক্ষণীয় যে ২০১৯ সালে, রাজ্য সরকার প্রথমবারের মতো রাজ্য সরকার দ্বারা একটি ইংরেজি মাধ্যম স্কুল প্রতিষ্ঠা করে। তবে কোভিডের কারণে এটি গত বছরের পর থেকেই বন্ধ ছিল। এবার রাজ্যের শিক্ষাব্যবস্থাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মমতা বড় সিদ্ধান্ত নিলেন।

मलय घटक को प्रमोशन कानून के साथ पीडब्लूडी , देखें किसे क्या मिला

Leave a Reply